প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩ ১২:১৫

আজ থেকে সোনার ভরি ৯৮ হাজার ৭৯৪ টাকা

অনলাইন ডেস্ক
আজ থেকে সোনার ভরি ৯৮ হাজার ৭৯৪ টাকা

দেশের বাজারে সোনার দাম বাড়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভরিপ্রতি সর্বোচ্চ ৭ হাজার ৬৯৮ টাকা বেড়েছে। তাতে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনার প্রতি ভরির দাম দাঁড়াবে ৯৮ হাজার ৭৯৪ টাকা, যা এতদিন ছিল ৯১ হাজার ৯৬ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সহসভাপতি এমএ হান্নান আজাদ এ তথ্য জানিয়েছেন। আজ রোববার (১৯ মার্চ) থেকে সারা দেশে নতুন দর কার্যকর হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি সোনার নতুন দাম নির্ধারণ করেছে।

নতুন দাম অনুসারে, ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা কিনতে খরচ পড়বে ৯৮ হাজার ৭৯৪ টাকা। ২১ ক্যারেটের সোনার দাম ভরি নির্ধারণ করা হয়েছে ৯৪ হাজার ৩০৩ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৮০ হাজার ৮৩২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬৭ হাজার ৩০১ টাকা।

এত দিন ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ছিল ৯১ হাজার ৯৬ টাকা। একলাফে তা বেড়ে লাখ টাকার কাছাকাছি পৌঁছে গেছে। এ ছাড়া আজ শনিবার পর্যন্ত হলমার্ক করা ২১ ক্যারেট সোনার ভরি ৮৭ হাজার ১৩ টাকা, ১৮ ক্যারেট ৭৪ হাজার ৫৯১ টাকা ও সনাতন পদ্ধতির সোনার ভরি ৬২ হাজার ১৬৯ টাকায় বিক্রি হয়েছিল।

এদিকে সোনার দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ৫০ টাকায় অপরিবর্তিত আছে।

উপরে