প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩ ২১:৪৪

প্রতারণার বিষয়ে হজযাত্রীদের সতর্ক থাকার আহ্বান

অনলাইন ডেস্ক
প্রতারণার বিষয়ে হজযাত্রীদের সতর্ক থাকার আহ্বান
0

লাইসেন্সবিহীন বিভিন্ন ব্যক্তি/গ্রুপ/কাফেলার নামে হজযাত্রীদের সঙ্গে প্রতারণার বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সরকার। হজে যাওয়ার জন্য লাইসেন্সবিহীন হজ এজেন্সির সঙ্গে লেনদেন না করারও অনুরোধ জানানো হয়েছে।

রোববার (১৯ মার্চ) এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয় একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে।

এতে বলা হয়েছে, হজযাত্রী ও হজ এজেন্সিসহ হজ সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ ও ওমরাহ লাইসেন্স নেই, এমন ব্যক্তি/গ্রুপ/গ্রুপ লিডার/কথিত মোয়াল্লেম কিংবা লাইসেন্সবিহীন বিভিন্ন কাফেলার নামে হজ ও ওমরাহ যাত্রী সংগ্রহ এবং তাদের কাছ থেকে অর্থ গ্রহণের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ কারণে হজযাত্রীরা এবং হজ এজেন্সি প্রতারণা ও হয়রানির শিকার হচ্ছেন। তাই ধর্ম মন্ত্রণালয়ের স্বীকৃত হজ এজেন্সি সম্পর্কে www.hajj.gov.bd ওয়েবসাইট থেকে নিশ্চিত হয়ে এজেন্সির সঙ্গে সরাসরি লিখিত চুক্তি সম্পাদন করে লেনদেন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজে নেওয়ার নামে লাইসেন্সবিহীন বিভিন্ন ব্যক্তি/গ্রুপ/গ্রুপ লিডার/কথিত মোয়াল্লেম/কাফেলার সঙ্গে হজ সংক্রান্ত যেকোনো ধরনের লেনদেন থেকে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে। পাশাপাশি এরকম ব্যক্তিদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার জন্যও অনুরোধ করা হলো।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ হবে। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

উপরে