প্রকাশিত : ২৬ মার্চ, ২০২৩ ১২:৪৩

লক্ষ্য পূরণের জন্য চলছে কৃষি ঋণ বিতরণ

অনলাইন ডেস্ক
লক্ষ্য পূরণের জন্য চলছে কৃষি ঋণ বিতরণ

লক্ষ্যমাত্রা পূরণে কৃষি ঋণ বিতরণ চলছে। চলতি অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ব্যাংকগুলো লক্ষ্যমাত্রার ৬৮ দশমিক ১৫ শতাংশ কৃষি ঋণ বিতরণ করেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ ঋণের হালনাগাদ তথ্যে জানা যায়, ৩০ হাজার ৯১১ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় ২১ হাজার ৬৬০ কোটি টাকা কৃষি খাতে বিতরণ করা হয়েছে।

হালনাগাদ তথ্যে জানা যায়, ১২টি ব্যাংক ২০২২-২৩ অর্থবছরের প্রথম আট মাসে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার ১০০ শতাংশ অর্জন করেছে।

তবে পিছিয়ে রয়েছে ১৪টি ব্যাংক। ৮ মাস পেরিয়ে গেলেও লক্ষ্যমাত্রার ৫০ শতাংশও বিতরণ করতে পারেনি এসব ব্যাংক।

যেসব ব্যাংক লক্ষ্যমাত্রার ১০০ শতাংশের বেশি বিতরণ করেছে তাদের মধ্যে রয়েছে ব্যাংক আল-ফালাহ, কমার্শিয়াল ব্যাংক অফ সিলন, হাবিব ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ওয়ান ব্যাংক, সীমান্ত ব্যাংক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক এনএ, এইচএসবিসি ও উরি ব্যাংক।

প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো বিতরণ করেছে ৮ হাজার ৬২৩ কোটি টাকা এবং বিদেশি ও বেসরকারি ব্যাংকগুলো বিতরণ করেছে ১২ হাজার ৪৩৪ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুসারে, ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মোট কৃষি ঋণ বিতরণের পরিমাণ দাঁড়িয়েছে ৫১ হাজার ২৩৬ কোটি টাকা। এর মধ্যে ২০ হাজার ৯৮৬ কোটি টাকা ফেরত দেয়া হয়েছে, ফলে ঋণ আদায়ের হার প্রায় ৪১ শতাংশ।

খেলাপি হয়েছে ৩ হাজার ৯৩২ কোটি টাকা, যা ঋণের ৭ দশমিক ৬৮ শতাংশ।

সরকারি নীতিমালা অনুযায়ী খাদ্য নিরাপত্তার কথা বিবেচনা করে কৃষি উৎপাদনের ওপর জোর দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকও সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। কৃষিঋণ বিতরণ বাড়াতে ব্যাংকগুলোকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে এবং তা সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে।

উপরে