প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩ ২২:৪৯

বাংলাদেশের প্রবৃদ্ধির প্রশংসা করেছে বেলজিয়াম

অনলাইন ডেস্ক
বাংলাদেশের প্রবৃদ্ধির প্রশংসা করেছে বেলজিয়াম

বাংলাদেশের দ্রুত আর্থ-সামাজিক প্রবৃদ্ধির ভূয়সী প্রশংসা করেছেন বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডারহাসেল্ট।

তিনি দেখেছেন বাংলাদেশ ও বেলজিয়ামের মধ্যে প্রচুর বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ রয়েছে, বিশেষ করে কৃষি ব্যবসা, নবায়নযোগ্য জ্বালানি, বন্দর ও সড়ক পরিবহন অবকাঠামো, ড্রেজিং, লজিস্টিকস, পানি পরিশোধন খাতে।

মঙ্গলবার (২৮ মার্চ) পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কার্যালয়ে প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত চলতি বছরের ফেব্রুয়ারিতে বেলজিয়ামের মহারানী রাণী ম্যাথিল্ডের বাংলাদেশে অত্যন্ত ফলপ্রসূ সফরের কথা জানান।

তিনি প্রতিমন্ত্রীকে ‘বেলজিয়াম থেকে উদ্ভাবনী ব্যবসার সুযোগ’ শীর্ষক অত্যন্ত ফলপ্রসূ ব্যবসায়িক সেমিনার এবং গত বিকেলে ঢাকার একটি স্থানীয় হোটেলে সফররত বেলজিয়াম ও স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিদের বিটুবি সেশন সম্পর্কে অবহিত করেন।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি বেলজিয়ামের দেয়ার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন এবং দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন।

তিনি ব্যবসার সুযোগ অন্বেষণে বাংলাদেশে একটি আঞ্চলিক বাণিজ্য মিশনে নেতৃত্ব দেয়ার জন্য বেলজিয়ামের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশে কৃষি ব্যবসার সুবিধা, বিশেষ করে স্টোরেজ, পরিবহন এবং প্রক্রিয়াকরণের ক্ষেত্রে বেলজিয়ামের সহায়তা কামনা করেন।

উভয় পক্ষ নিয়মিত দ্বিপক্ষীয় পরামর্শ, বাণিজ্য সহজীকরণ ব্যবস্থা, কনস্যুলার সহযোগিতা, অভিবাসন এবং গতিশীলতা, বাংলাদেশ-ইইউ সহযোগিতা, ২০২৪ সালে বেলজিয়ামের ইইউ প্রেসিডেন্সি এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে নির্বাচনের বিষয়ে সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

উপরে