প্রকাশিত : ১ মে, ২০২৩ ১২:০৬

ডা. কামরুল হাসান আইপিপিএনডাব্লিউর ডেপুটি স্পিকার নির্বাচিত

অনলাইন ডেস্ক
ডা. কামরুল হাসান আইপিপিএনডাব্লিউর ডেপুটি স্পিকার নির্বাচিত

দ্বিতীয় বারের মতো ইন্টারন্যাশনাল ফিজিশিয়ান ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়্যার এর ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. কামরুল হাসান খান।

রোববার (৩০ এপ্রিল) ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটি (পিএসআর) এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. একেএম সালেক সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ এশিয়ায় তিনিই প্রথম ব্যক্তি যিনি এই নোবেল বিজয়ী মানবিক সংগঠনে প্রথমবারের মতো ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। আবারও তিনি তার যোগ্যতার প্রমাণ রাখলেন এবং দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়ে বাংলাদেশকে গর্বিত করেছেন।

আইপিপিএনডাব্লিউ ৬৩টি দেশের মেডিকেল প্রফেসনালদের সমন্বয়ে ১৯৮০ সালে গঠিত একটি অরাজনৈতিক, পারমাণবিক অস্ত্রবিরোধী এবং পৃথিবীর শান্তির জন্য লড়ে যাওয়া সংগঠন। স্বীকৃতি স্বরূপ ১৯৮৪ সালে ইউনেস্কো প্রাইস ফর পিস এডুকেশন, ১৯৮৫ সালে নোবেল পিস প্রাইস এ ভূষিত হয়। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন টু এবুলিশ নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন) আইপিপিএনডাব্লিউ এর একটি কর্মসূচি, যা ২০১৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার পায়। ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটি (পিএসআর) আইপিপিএনডাব্লিউ এবং আইসিএএন এর একটি ন্যাশনাল এফিলিয়েটেড অর্গানাইজেশন।

প্রফেসর ডা. কামরুল হাসান খান ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটির (পিএসআর) প্রতিষ্ঠাতা সভাপতি। ডা. কামরুল হাসান খান দ্বিতীয়বারের মতো এই বিরল সম্মানে ভূষিত হওয়ার জন্য তাকে ফিজিশিয়ান ফর সোশ্যাল রেসপনসিবিলিটির (পিএসআর) পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন জানানো হয়েছে।

উল্লেখ্য, প্রফেসর ডা. কামরুল হাসান খানের আগে দুই মেয়াদে আইপিপিএনডাব্লিউ-এর দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উপরে