প্রকাশিত : ৬ মে, ২০২৩ ১২:২৬

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

অনলাইন ডেস্ক
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবির ‘খ’ ইউনিটভুক্ত কলা অনুষদের এ ভর্তি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ২২ হাজার ৮৮৫ শিক্ষার্থী। এ অনুষদের মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। সেই হিসেবে প্রতিটি আসনের জন্য এবার লড়বে প্রায় ৪২ জন শিক্ষার্থী।

পরীক্ষা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরীক্ষাকেন্দ্র (কলা ভবন) পরিদর্শন করবেন।

এবার ঢাবিতে স্নাতকে প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করে ২ লাখ ৯৮ হাজার ৪২৯ শিক্ষার্থী। এরমধ্যে কলা, আইন, সামাজিক বিজ্ঞান অনুষদে ১ লাখ ২২ হাজার ৮৮৫ জন, বিজ্ঞান অনুষদে ১ লাখ ২৭ হাজার ৭৯ জন, ব্যবসায় শিক্ষা অনুষদে ৪১ হাজার ৩৬৮ জন, চারুকলা অনুষদে ৭ হাজার ৯৭ জন শিক্ষার্থী আবেদন করেন।

এছাড়াও ১২ মে (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

উপরে