প্রকাশিত : ৯ মে, ২০২৩ ১২:০১

১ লাখ ৮০ হাজার খামারিকে প্রশিক্ষণ দিচ্ছে সরকার

অনলাইন ডেস্ক
১ লাখ ৮০ হাজার খামারিকে প্রশিক্ষণ দিচ্ছে সরকার

দেশের মানুষের আমিষ ও পুষ্টি চাহিদা পূরণে গবাদি পশুর সংখ্যা না বাড়িয়ে মাংস ও দুধ উৎপাদন বৃদ্ধির কাজ করছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়।এরই ধারাবাহিকতায় চলতি বছর প্রান্তিক পর্যায়ে ছোট বড় ১ লাখ ৮০ হাজার খামারিকে প্রশিক্ষণ দিচ্ছে সরকার। খামারিদের জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সিলেবাস অনুযায়ী এটি বাস্তবায়ন করছে প্রাণিসম্পদ অধিদফতরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন (এলডিডিপি) প্রকল্প। এ প্রকল্পের আওতায় দেশের ৬১টি জেলার ৪৬৬টি উপজেলার এসব খামারিদের প্রশিক্ষণ দেওয়া হবে। এদের মধ্যে প্রায় অর্ধেক নারী খামারি রয়েছেন। এমনটাই জানিয়েছেন এলডিডিপির চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী।

তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য হলো খামারে গবাদি পশুর সংখ্যা না বৃদ্ধি ইউনিট প্রতি উৎপাদন বৃদ্ধি করা। এ জন্য খামারের ব্যবস্থাপনা, খামারিদের সহায়তা, প্রাথমিক চিকিৎসা, উৎপাদিত পণ্যের যথাযথ বাজারজাতকরণ ও বাজার সম্প্রসারণ, পণ্যের গুণগতমাণ নিয়ন্ত্রণসহ নানা চ্যালেঞ্জ নিয়ে প্রশিক্ষণ সিলেবাস সাজানো হয়েছে। বিশ্বব্যাংকের আর্থিক সহায়তা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহায়তায় খামারিদের প্রশিক্ষণের সিলেবাস প্রস্তুত করা হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে প্রশিক্ষণ কার্যক্রম চালু হয়েছে। যা বছরব্যাপী চলবে। অর্থাৎ জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত চলবে এই কার্যক্রম।

এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদফতরের সাবেক মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা বলেন, বিশ্ব ব্যাংকের অর্থিক সহায়তায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) মাধ্যমে এ কার্যক্রম চলছে। তবে এটি একটি ভালো উদ্যোগ। এ টি বাস্তবায়ন সফলভাবে করা সম্ভব হলে মাংস এবং দুধের উঃপাদন অনেকাংশে বৃদ্ধি পাবে।।

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রাব্বানী বলেন, আমরা দেশের ৬১টি জেলায় জরিপের মাধ্যমে (খামার, খামারি এবং পশু) ৫৫০০ গ্রুপ করেছি। এ গ্রুপের সঙ্গে জড়িত রয়েছে প্রায় ৯০ লাখ মানুষ। প্রাথমিকভাবে এসব এলাকার ১ লাখ ৮০ হাজার খামারিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। খামারিদের একটি আলাদা ডাটা বেইজ করা হয়েছে। যা আমাদের প্রতিটি উপজেলা অফিসে সংরক্ষণ করা হচ্ছে। যে কোনো প্রয়োজনে তাদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য এ ডাটা বেইজ কাজে লাগবে।

প্রশিক্ষণ প্রসঙ্গে তিনি বলেন, খামারিদের হাতে কলমে প্রশিক্ষণের জন্য সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে। তারা আমাদের জন্য প্রশিক্ষণের জন্য সিলেবাস/কারিকুলাম তৈরির কাজ চলছে। আশা করা যায় দ্রুত সময়ের মধ্যে আমরা খামারিদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে পারবো।

সিলেবাস প্রসঙ্গে ড. মো. গোলাম রাব্বানী বলেন, তিনটি বিষয়কে অগ্রাধিকার দিয়ে খামারিদের প্রশিক্ষণ দেওয়া হবে, প্রথমত- দুধ ও মাংসের হাইজিন ব্যবস্থাপনা, দ্বিতীয়ত- দুধ ও মাংসের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি এবং তৃতীয়ত- খামারে উৎপাদিত দুধ ও মাংস বিপণন ব্যবস্থাপনার উন্নয়ন। দেশের ৬১ জেলার ৪৬৬ উপজেলায় খামার, খামারি এবং পশুভিত্তিক ৫৫০০ প্রোডিউসার গ্রুপ (পিজি) গঠন করা হয়েছে। পিজিতে ১ লাখ ৯০ হাজার খামারিকে তালিকাভুক্ত করা হয়েছে। তালিকাভুক্তদের জন্য রয়েছে ফিল্ড স্কুল। যেখানে খামারিদের খামার আধুনিকায়ন, দক্ষতা উন্নয়ন, নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করানো, উৎপাদিত দুধ, মাংস ও ডিমের হাইজিন নিশ্চিত করা, দুধ ও মাংসের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি, সচেতনতা বৃদ্ধি এবং খামারে উৎপাদিত পণ্যের বিপণন ব্যবস্থাপনার উপরে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া হবে। যারা নিবন্ধিত নয় তাদের ডেমো টাইপের (প্রদর্শনী প্লট, আধুনিক গবাদি পশুর খামার, জলবায়ু সহিষ্ণু খামার, শেড তৈরি ইত্যাদি) তৈরি করে উদ্বুদ্ধ করা হবে।

প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যমতে, দশ বছরে দেশে খামার বেড়েছে ১০.২ লাখ, যেখানে ২০১০-১১ অর্থবছরে ছিল ৩.৪৭ লাখ। এ সময়ে গরুর খামার বেড়েছে ১ লাখ ৯০ হাজার ৪৪০, আগে ছিল ৭৯ হাজার ৮৫০। ছাগল ভেড়ার খামার বেড়ে হয়েছে ৭ লাখ ৯৪ হাজার ৬৩০। আগে ছিল ৭৮ হাজার ৫৭০, পোলট্রি বেড়েছে ১ লাখ ৬০০, আগে ছিল ১ লাখ ৪ হাজার ৫০০। বেড়েছে ফিড মিল, মিট ও মিল্ক প্রসেসিং প্লান্ট। এই মুহূর্তে দেশে রেজিস্টার্ড গবাদি পশুর খামার ৭৮ হাজার ৬৮৪টি এবং পোলট্রি খামার হচ্ছে ৮৬ হাজার ৫৪১। কর্মসংস্থান ৫৪ লাখ ২০ হাজার মানুষের। দেশে বর্তমানে মাথাপিছু দৈনিক ২৫০ মিলিলিটার দুধের চাহিদার বিপরীতে পাওয়া যাচ্ছে ১৯৩ দশমিক ৩৮ মিলিলিটার। অপরদিকে মাথাপিছু দৈনিক ১২০ গ্রাম মাংসের বিপরীতে যোগান প্রায় ১৩৭ গ্রাম।

উপরে