প্রকাশিত : ১২ মে, ২০২৩ ১৫:২২

অতিরিক্ত সচিব হলেন ১১৪ কর্মকর্তা

অনলাইন ডেস্ক
অতিরিক্ত সচিব হলেন ১১৪ কর্মকর্তা

প্রশাসনের ১১৪ যুগ্মসচিবকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করেছে সরকার। পদোন্নতির ক্ষেত্রে বিসিএস প্রশাসন ক্যাডারের নিয়মিত ১৭ ব্যাচকে মূল বিবেচনায় নেওয়া হয়েছে।

১৭ ব্যাচের ৮৩ জনসহ বিভিন্ন সময় পদোন্নতিবঞ্চিত (লেফট আউট) ২১৬ জন কর্মকর্তা এবং অন্যান্য ক্যাডারের ৫১ কর্মকর্তার মধ্য থেকে পৃথক দুটি প্রজ্ঞাপনে ১১৪ কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়ে আজ শুক্রবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নিয়মানুযায়ী, এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

একটি আদেশে ১১৩ জনকে এবং অপর আদেশে বিদেশে সংযুক্ত আরব আমিরাতে শ্রম মিনিস্টার (শ্রম) পদে দায়িত্ব পালনরত মো. আবদুল আওয়ালকে অতিরিক্ত সচিব করা হয়েছে। এবার লেফট আউটে থাকা বেশ কয়েকজন কর্মকর্তা দীর্ঘ অপেক্ষার পর পদোন্নতি পেয়েছেন।

এদিকে পদের চেয়ে থেকে ৩ গুণ বেশি কর্মকর্তা থাকা সত্ত্বেও নতুন করে অতিরিক্ত সচিব পদোন্নতি দেওয়ার ফলে প্রশাসনের পিরামিড কাঠামো একেবারেই ভেঙে পড়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। অতিরিক্ত পদোন্নতির ফলে কর্মকর্তাদের বেতনভাতা বাবদ রাষ্ট্রের ব্যয়ও হু হু করে বাড়ছে।

উপরে