প্রকাশিত : ১৫ মে, ২০২৩ ১৩:০২

দ্রুত এলএনজি দিতে ওমানকে অনুরোধ জ্বালানি প্রতিমন্ত্রীর

অনলাইন ডেস্ক
দ্রুত এলএনজি দিতে ওমানকে অনুরোধ জ্বালানি প্রতিমন্ত্রীর

দ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ অতি দ্রুত কয়েক কার্গো এলএনজি দিতে ওমানকে অনুরোধ করেছেন।

সচিবালয়ে রোববার প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফ্ফার আল বুলুশি সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এ সময় তিনি এ অনুরোধ করেন। একই সময়ে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত দীর্ঘমেয়াদে এলএনজি সরবরাহ, জি-টু-জি ভিত্তিতে জ্বালানি তেল সরবরাহ নিয়ে কথা বলেন।

তিনি প্রতিমন্ত্রীকে ওমান সফরের আমন্ত্রণও জানান। সাক্ষাৎকালে তিনি দক্ষ জনশক্তি রপ্তানির ওপর গুরুত্বারোপ করেন। এ সময় অন্যান্যের মাঝে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ড. খায়েরুজ্জামান মজুমদার উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী গণমাধ্যমকর্মীদের জানান, ভ্রাতৃপ্রতিম দুদেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এলএনজি নিয়ে দীর্ঘমেয়াদি একটি চুক্তি প্রক্রিয়াধীন।

এছাড়া এদিন প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ইনরিকো নুনজিয়াতা।

এ সময় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনাকালে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক দ্রুত স্বাক্ষর করা গেলে উভয় দেশ উপকৃত হবে। ইলেকট্রনিক ভেহিকেল, চার্জিং স্টেশন, সোলার, সঞ্চালন লাইন ইত্যাদি বিষয়ে একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।

রাষ্ট্রদূত নন বাইন্ডিং সমঝোতা স্মারকের অগ্রগতি নিয়ে আলোচনা করেন। জ্বালানি, এলএনজি, বিদ্যুৎ ও প্রযুক্তি খাতে ইতালির অবস্থা তুলে ধরেন। তিনি ইতালির জ্বালানিমন্ত্রীর পক্ষ থেকে প্রতিমন্ত্রীকে ইতালি ভ্রমণের আমন্ত্রণ জানান।

উপরে