প্রকাশিত : ১৫ মে, ২০২৩ ২১:৫১

সরকারের সদিচ্ছা না থাকলে নিরপেক্ষ নির্বাচন করা কঠিন: সিইসি

অনলাইন ডেস্ক
সরকারের সদিচ্ছা না থাকলে নিরপেক্ষ নির্বাচন করা কঠিন: সিইসি

নির্বাচনকালীন সরকারের রাজনৈতিক সদিচ্ছা না থাকলে নির্বাচন কমিশনের এককভাবে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করা কঠিন বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলো এবং একইসঙ্গে সরকারের যে প্রতিষ্ঠান—যেমন প্রশাসন, পুলিশ; তারা যদি আন্তরিকভাবে সহযোগিতা না করে সে ক্ষেত্রে নির্বাচন কমিশনের যে দক্ষতা ও কর্মক্ষমতা সীমিত হয়ে পড়তে পারে।

সোমবার (১৫ মে) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত ব্রিফিংয়ে সিইসি এই কথা বলেন।

এর আগে জাতীয় পার্টি মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে জাতীয় পার্টির প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এটা নিশ্চিত যে, সরকারের যদি রাজনৈতিক সদিচ্ছা না থাকে তাহলে নির্বাচন কমিশনের পক্ষে এককভাবে অবাধ-নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা কঠিন। আমরা স্বীকার করেছি এবং আমরাও কথাটা জোর দিয়ে বলেছি যে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যেহেতু সরকার বিদ্যমান থাকবে, তাদের রাজনৈতিক সদিচ্ছাটা অবশ্যই প্রয়োজন হবে।

সিইসি বলেন, নির্বাচনটা যদি প্রভাবিত হয়ে যায় ব্যাপকভাবে এবং সেই তথ্য যদি আমাদের কাছে এসে পরে মিডিয়ার মাধ্যমে, জাতীয় যে প্রিন্ট পত্রিকাগুলো আছে, আমরা সেগুলো পর্যবেক্ষণ করার চেষ্টা করব। ইলেকট্রনিক মিডিয়া; আমরা সঙ্গে সঙ্গে চ্যানেল দেখি। এগুলোর মাধ্যমে ঐক্যমত্য হয়েছে নেগেটিভ যে আচরণ ওর ওপরে ভিত্তি করে কমিশন যথাযথ পদক্ষেপ নেবে।

উপরে