প্রকাশিত : ১৫ মে, ২০২৩ ২২:০০

নিষেধাজ্ঞা নিয়ে ভয়ের কিছু নেই: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
নিষেধাজ্ঞা নিয়ে ভয়ের কিছু নেই: প্রধানমন্ত্রী

বাংলাদেশের ওপর কোনো দেশের নিষেধাজ্ঞা দেওয়া নিয়ে ভয় পাওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিষেধাজ্ঞার কারণে খাদ্যপণ্য সংকট তৈরি হলে সেসব দেশেই উৎপাদন করা হবে জানান প্রধানমন্ত্রী।

সোমবার সরকারি বাসভবন গণভবনে জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর নিয়ে সংবাদ সম্মেলনে পরবর্তী প্রশ্নোত্তরপর্বে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ডলার সংকট বিশ্বব্যাপী। করোনা ও ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে সারাবিশ্বে ডলার সংকট, মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। আমাদের যেটুকু থাকার দরকার...তিন মাসের খাদ্য মজুদের জন্য যতটুকু দরকার ততটুকু আছে। আমাদের যে পরিমাণ রিজার্ভ দরকার ততটুকুই আছেই। বিএনপি ক্ষমতায় থাকতে ডলার ছিল এক বিলিয়নের কম। এখব রিজার্ভ আছে ৩১ বিলিয়ন ডলার।

সরকারপ্রধান বলেন, যাদেরকে দিয়ে আমরা জঙ্গিবাদ দমন করেছি তাদের ওপর স্যাংশন দিয়েছে। আমি মন্ত্রণালয়ে বলে দিয়েছি যারা স্যাংশন দেবে তাদের কাছে থেকে কিছু কেনা যাবে না। এই নিয়ে সংকট ও ভয়ের কিছু নেই। যেটা নিয়ে সংশয় আছে সেটা উৎপাদন করব।

নিষেধাজ্ঞার সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, কথা নাই বার্তা নাই তারা স্যাংশন দিয়ে দেবে এই ভয় পেলে চলবে না। আমাদের দেশের কিছু মানুষই দেশের বদনাম করে, তারা নিজেদের কত কিছুতেই দুর্নীতি করে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, রাজনীতি যখন করি বিরোধিতা করবে সমালোচনা থাকবে। ২০০৮ সালে আগে দেশ কোথায় ছিল, আমরা ক্ষমতায় আসার পরে এখন দেশ কোথায় আছে। তবে এক শ্রেণির লোকজনই থাকে সমালোচনা করার জন্য।

প্রধানমন্ত্রী বলেন, আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার থাকবে, স্মার্ট বাংলাদেশ। আমাদের নির্বাচনি ইশতেহার হবে ‘স্মার্ট বাংলাদেশ’।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাব শেখ হাসিনা বলেন, আইয়ুব খান, জিয়াউর রহমান, এরাশাদের আমল থেকেই নদী খেকো সৃষ্টি। আওয়ামী লীগে সরকার আসার পরে নদী দখল কমেছে। বহু নদী, পুকুর খাল, উদ্ধার করা হয়েছে। আওয়ামী লীগ ১৯৮৪ ও ১৯৮৫ সাল থেকেই বৃক্ষ রোপণ কর্মসূচি শুরু করেছে। যারা নদী খেকো তাদের নাম প্রকাশ করা হয়েছে। যারা নদী খেকো তাদের নাম যদি থাকে তা দেখে নেব। মতিঝিল বিশাল ঝিল ছিল, আইয়ুব খান ক্ষমতা আসার পরে তা দখলে চলে গেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরেই নদী খাল, বিল, দখল মুক্তি করেছে এবং বিভিন্ন বৃক্ষ রোপণ কর্মসূচি গ্রহণ করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিতি আছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, জাতীয় সংসদের উপনেতা ও দলের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শেখ ফজলুল করিম সেলিম,পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম,সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেনসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সচিবগণ উপস্থিত ছিলেন।

উপরে