প্রকাশিত : ১৬ মে, ২০২৩ ১৩:৫৭

‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হচ্ছে ২০ মে থেকে

অনলাইন ডেস্ক
‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হচ্ছে ২০ মে থেকে

এবারও ট্রেনে চেপে রাজধানী ঢাকায় যাবে রাজশাহীর আম। আম পরিবহনে আগামী ২০ মে থেকে চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। পশ্চিম রেলের এই বিশেষ ট্রেন শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাবে।

সোমবার (১৫ মে) চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে আম পরিবহনসংক্রান্ত মতবিনিময় সভায় কুরিয়ার সার্ভিসের চার্জ কেজিতে সর্বোচ্চ ১০ টাকা রাখার প্রস্তাব দেওয়া হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে। রাজশাহী ও নওগাঁ জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে তিন জেলাতেই একই কুরিয়ার চার্জ রাখা নিয়ে আলোচনা হয়।

সভায় ম্যাংগো স্পেশাল ট্রেন আগামী ২০ মে থেকে চালুর বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে ট্রাকমালিকদের সঙ্গে আম ব্যবসায়ীদের সমন্বয় করে দিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের ওয়েবসাইটে ট্রাকমালিক ও চালকদের মোবাইল নম্বরসহ তালিকা আপলোড করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। সভায় বাস-ট্রাক মালিক সমিতির প্রতিনিধি, কুরিয়ার সার্ভিসের প্রতিনিধিসহ আম উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খান বলেন, রাজশাহী ও নওগাঁ জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে তিন জেলা থেকে ঢাকা পর্যন্ত আম পৌঁছানোর খরচ কুরিয়ারে কেজিতে ১০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। কুরিয়ারের প্রতিনিধিরা তাদের প্রধান কার্যালয়ে যোগাযোগ করে আমাদের এ বিষয়ে লিখিত জানাবেন। তিন জেলাতেই কুরিয়ার চার্জ কেজিপ্রতি ১০ টাকা নির্ধারণ করা গেলে, তা ভোক্তাদের কিছুটা স্বস্তি দেবে।

জেলা প্রশাসক আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহনে ম্যাংগো স্পেশাল ট্রেন ২০ মে থেকে চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী মিলিয়ে রেল কর্তৃপক্ষ চূড়ান্ত দিনক্ষণ ঠিক করবে। আম মৌসুমজুড়ে পরিবহন, আমবাজার, কেনাবেচাসহ পুরো প্রক্রিয়া দেখভালের জন্য জেলা প্রশাসকের কার্যালয়ে থাকবে ম্যাংগো সেল। একটি ট্রাস্কফোর্সও গঠন করা হবে, যারা বিষয়গুলো নিয়মিতই তদারকি করবে।

উপরে