প্রকাশিত : ১৬ মে, ২০২৩ ২১:৩১

ঢাকা-কক্সবাজার ট্রেন চলবে সেপ্টেম্বরে: রেলমন্ত্রী

অনলাইন ডেস্ক
ঢাকা-কক্সবাজার ট্রেন চলবে সেপ্টেম্বরে: রেলমন্ত্রী

চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে ঢাকা ও কক্সবাজারের মধ্যে ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (১৬ মে) কক্সবাজারের ঝিলংজায় দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ পরিদর্শনকালে নির্মাণাধীন কক্সবাজার আইকনিক স্টেশন ভবনে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান তিনি।

রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প রেলওয়েতে চলমান। এর মধ্যে একটি পদ্মা সেতু রেল সংযোগ এবং অন্যটি দোহাজারী-কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। ট্রেনে করে কক্সবাজার আসার জন্য সারা দেশের মানুষ ভীষণ আগ্রহী হয়ে আছে। কাজের সুবিধার জন্য এই প্রকল্পটি দুটি ভাগে বিভক্ত। আগস্টের মধ্যে কাজ শেষ করে সেপ্টেম্বরে তা উদ্বোধনের জন্য সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, কক্সবাজারের ঝিংলজা ইউনিয়নে চান্দেরপাড়ায় নির্মাণাধীন ঝিনুক আকৃতির আইকনিক রেলস্টেশনটির নির্মাণ কাজ শেষ পর্যায়ে। এই স্টেশন শুধু কক্সবাজারের নয়, বাংলাদেশেরও গর্ব।

দোজাহারী-কক্সবাজার রেল প্রকল্পের পরিচালক মফিজুর রহমান জানান, করোনা মহামারি ও ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে এই রেলপথ নির্মাণে নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। এসব চ্যালেঞ্জ অতিক্রম করা সম্ভব হয়েছে। বিদেশ থেকে যেসব উপকরণ আনতে হয়েছে তাও মজুদ রয়েছে। এখন বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না আসলে সেপ্টেম্বরের মধ্যেই রেললাইন ট্রেন চলাচলের উপযোগী হবে।

কক্সবাজারকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই রেলপথ। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ।

উপরে