প্রকাশিত : ২০ মে, ২০২৩ ১৪:৪১

পেঁয়াজের দাম বেড়েছে, স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
পেঁয়াজের দাম বেড়েছে, স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আবারও পেঁয়াজের দাম বেড়ে গেছে বলে আমি জেনেছি। ঢাকা গিয়ে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে দাম স্বাভাবিক রাখার চেষ্টা করা হবে। আর দু-এক দিনের মধ্যে সরকার পেঁয়াজ আমদানি করবে। অন্যদিকে বিএনপিকে নিয়েও কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, সামনে নির্বাচনের জন্য ঘরে বসে কর্মসূচি দিচ্ছে বিএনপি।

শনিবার (২০ মে) সকালে রংপুরে দুই দিনের সফরে এসে রংপুর নগরীর শালবন সেন্ট্রাল রোডে নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ডলারের দাম বাড়ায় আমদানীকৃত পণ্যের দাম কিছুটা বেড়েছে। তবে বৈশ্বিক বিবেচনায় আমরা ভালো আছি।

সরকার নির্ধারিত দাম বাস্তবায়নের চেষ্টা করছে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, বারবার বলে আসছি দু-এক দিনের মধ্যে দাম না কমলে পেঁয়াজ আমদানি করবে সরকার। এর পরও প্রতিদিন পেঁয়াজের দাম বাড়ছে। আমি ঢাকায় গিয়ে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে বসে এই বিষয় নিয়ে কথা বলব।

একই সঙ্গে চিনির দাম নির্ধারণ করে দিলেও বাজারে তার প্রভাব এখনো পড়েনি। সরকার নির্ধারিত দামে চিনি বিক্রি নিশ্চিত করতে ভোক্তা অধিকার কাজ করছে বলে জানান তিনি।
কাঁচাবাজার নিয়ন্ত্রণ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, এটি আমার দায়িত্বে নেই। সংশ্লিষ্ট দপ্তর দেখবে। কাঁচাবাজারের সব কিছু আমরা নিয়ন্ত্রণ করি না।

এর জন্য বিভিন্ন মন্ত্রণালয় রয়েছে। তবে সব মিলিয়ে পরিস্থিতি খুব একটা খারাপ নয় মনে করা হচ্ছে। কাঁচাবাজারের দাম ওঠানামা করে, কখনো শাকসবজির দাম বাড়ে আবার কমে। কাঁচা মরিচের দাম কমেছে অনেক।

তিনি বলেন, শুধু পেঁয়াজ এবং চিনি নিয়ে একটু ঝামেলা হচ্ছে। সব বিষয়ে আলোচনা করা হচ্ছে। যাতে স্বাভাবিক থাকে দাম। এটা দ্রুত নিয়ন্ত্রণে আসবে। চিনির দাম বৈশ্বিকভাবে ওঠা-নামা করায় তার সুযোগ নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। তবে সরকার নির্ধারিত দাম বাস্তবায়নের চেষ্টা চলছে।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলোয়ার হোসেন, রংপুর জেলা যুবলীগ ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদি হাসান সিদ্দিকী রনি ও রংপুরের কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোন্তাসের বিল্লাহ, মেট্রোপলিটন পুলিশের সদস্যসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

উপরে