প্রকাশিত : ২৮ মে, ২০২৩ ১৩:৩৭

কৃষককে সেবা দিতে আসছে মোবাইল ক্রপ ক্লিনিক

অনলাইন ডেস্ক
কৃষককে সেবা দিতে আসছে মোবাইল ক্রপ ক্লিনিক

ক্রমবর্ধমান হারে বাড়ছে মানুষ। আর এজন্য বিপুল সংখ্যক চাহিদা তৈরি হচ্ছে খাদ্যের। এই চাহিদা পূরণে সরকার ও গবেষণা প্রতিষ্ঠান প্রতিনিয়ত কাজ করছে অধিক উৎপাদনশীল বীজ ও খাদ্যশস্য উৎপাদেনে। শুরু হচ্ছে কৃষি যান্ত্রীকীকরণ। বাংলাদেশের কৃষি ও উন্নয়নে নতুন আরো একটি সংযোজন হতে যাচ্ছে ‘মোবাইল ক্রপ ক্লিনিক’। এটি কৃষকদের পেছনে ছুটবে। দেবে কৃষকের প্রয়োজনীয় সেবাসহ পরামর্শও। এমনটাই জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সূত্র জানায়, ৬৪ জেলার ৪৯৫ উপজেলায় এগ্রিকালচার অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্টারপ্রেনরশিপ অ্যান্ড রেসিলিয়েন্স (পার্টনার) শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হবে। আগামী জুলাই থেকে ২০২৮ সালের জুন সময়সীমায়। প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় ৬ হাজার ৯১১ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ১৫১ কোটি ১৩ লাখ টাকা। প্রকল্প সাহায্য হিসেবে আসবে ৫ হাজার ৭৫৯ কোটি ৮০ লাখ টাকা (৫৪৩ মিলিয়ন ডলার; আইডিএ- ৫০০ মিলিয়ন ও ইফাদ- ৪৩ মিলিয়ন)। এই প্রকল্পের আওতায় দেশের ২৩৯টি উপজেলা এবং ১৪টি কৃষি অঞ্চলে ২৫৩টি আধুনিক কৃষিসুবিধা সম্পন্ন গাড়ি কিনে দেয়া হবে।

প্রকল্প প্রণয়ন সংশ্লিষ্ট কর্মকর্তা শাখাওয়াত হোসেন শরীফ জানান, ক্রপ ক্লিনিক সেবার মাধ্যমে উপজেলাসমূহে কৃষি সম্প্রসারণ কর্মীরা কৃষকের মাঠে উপস্থিত হয়ে কৃষকদের সরাসরি ফসলের রোগবালাই ও পোকামাকড় দমন সংক্রান্ত তথ্যাদি প্রদান করবেন। এর পাশাপাশি তাৎক্ষণিকভাবে ভেজাল সার শনাক্তকরণ, মাটির নমুনাসংগ্রহ, বীজ পরীক্ষণ, এবং জরুরি ক্রপ সার্ভিলেন্স ও ফরকাস্টিংসহ অন্যান্য সেবা প্রদান করা হবে।

পার্টনার প্রকল্পের আওতায় দেশের ২৩৯টি উপজেলায় কৃষকের দোরগোড়ায় কৃষি সেবা পৌঁছে দেয়া হবে। এ লক্ষ্যে ২৩৯টি এবং ১৪টি কৃষি অঞ্চলে ১৪টিসহ মোট ২৫৩টি ‘মোবাইল ক্রপ ক্লিনিক ভ্যান’ ক্রয় করা হবে। প্রতিটি গাড়ি কিনতে প্রায় ৭০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে এই গাড়ি বা ‘মোবাইল ক্রপ ক্লিনিক ভ্যান’ কেনা হবে। এজন্য বরাদ্দ রাখা হয়েছে প্রায় ১৭৭ কোটি টাকা।

শাখাওয়াত হোসেন শরীফ আরো জানান, উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ফসলে কোনো রোগবালাই দেখা দিলে বা কৃষকের কোনো সেবার প্রয়োজন হলেই ছুটে যাবে ‘মোবাইল ক্রপ ক্লিনিক ভ্যান’। এটি একটি বিশেষ ধরনের কাস্টমাইজড যান, যাতে রয়েছে মিনি সয়েল টেস্টিং ল্যাব, পোকা শনাক্তকরণ কিট, রোগ নির্ণয়ের কিট, বীজ পরীক্ষার সরঞ্জাম এবং নমুনা সংগ্রহ ও সংরক্ষণের সুবিধা।

ডিএই সূত্র জানায়, প্রকল্পটি দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ কৃষি সেক্টরের বাণিজ্যিক কৃষিতে রূপান্তরে জাতীয় কৃষি নীতি-২০১৮ এর কর্মপরিকল্পনা (২০২০) ও উত্তম কৃষি চর্চা নীতিমালা ২০১০ বাস্তবায়নসহ এসডিজি, প্রেক্ষিত পরিকল্পনা ও ডেলটা প্ল্যান-২১০০ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই মেগা প্রকল্পের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে উত্তম কৃষিচর্চা সার্টিফিকেশনের মাধ্যমে তিন লাখ হেক্টর ফল ও সবজি আবাদি জমি বৃদ্ধি; জলবায়ু অভিঘাত সহনশীল উচ্চ ফলনশীল নতুন ধানের ও ধান ছাড়া অন্যান্য দানাদার ফসলের জাত উদ্ভাবনসহ চার লাখ আবাদি জমির পরিমাণ বৃদ্ধি; উন্নত ও দক্ষ সেচ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এক লাখ হেক্টর নতুন আবাদি জমি সেচের আওতায় আনয়ন; স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দেশব্যাপী দুই কোটি ২৭ লাখ ৫৩ হাজার ৩২১টি কৃষক পরিবারকে ‘কৃষক স্মার্টকার্ড’সহ বিভিন্ন ধরনের কর্মসূচি।

কৃষি মন্ত্রণালয়ের সাতটি সংস্থা যথাক্রমে কৃষি সম্প্রসারণ অধিদফতর-ডিএই (লিড এজেন্সি), কৃষি বিপণন অধিদফতর (ডিএএম), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি), বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি), বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই), বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বিআরআরআই) ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এই বৃহৎ প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধসহ বর্তমান বাস্তবতায় সব উপজেলা কৃষি অফিসে গাড়ি দেয়া যায়নি। তবে আমরা চেষ্টা করছি দ্রুত গাড়ি দেয়ার জন্য।

আশার কথা হলো, সম্প্রতি একনেকে পাস হওয়া পার্টনার প্রকল্পে গাড়ি কেনার (মোবাইল ক্রপ ক্লিনিক ভ্যান) বরাদ্দ রাখা হয়েছে।

উপরে