প্রকাশিত : ২৯ মে, ২০২৩ ২১:২৯

দুদকে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন

অনলাইন ডেস্ক
দুদকে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন

দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতিরোধের পাশাপাশি রাঘববোয়ালদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে উচ্চ পর্যায়ের স্ট্রাইকিং ফোর্স গঠন করেছে ।

সোমবার (২৯ মে) বিষয়টি নিশ্চিত করেন দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান।

জানা গেছে, দুদক কমিশনের সিদ্ধান্তের পর সংস্থাটির গোয়েন্দা টিমের প্রধান ও পরিচালক আবদুল্লাহ আল জাহিদকে প্রধান করে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান বলেন, ‘ডাইরেক্ট অ্যাকশন বলে একটি কথা আছে। স্ট্রাইকিং ফোর্সের মাধ্যমে সেই রকম একটি সেন্স তৈরি করতে চাচ্ছি। দুর্নীতি হলে সেখানে সরাসরি হস্তক্ষেপ করে দুর্নীতিবাজদের ধরতে এবং আইনী প্রক্রিয়া অনুসরণ করে ব্যবস্থা নেবে।’

এর আগে ২০০১ সালে ওয়ান ইলেভেনের সময়, তত্ত্ববধায়ক সরকারের আমলে এ ধরনের স্ট্রাইকিং ফোর্স গঠন করেছিল দুদক। যদিও পরবর্তীতে সংস্থাটির সাবেক চেয়ারম্যান গোলাম রহমান নেতৃত্বাধীন কমিশনের সময়ে প্রাতিষ্ঠানিক দুর্নীতি রোধে টিম গঠনের উদ্যোগ নেওয়া হয়। সে সময়ে ১১টি প্রাতিষ্ঠানিক টিম গঠিন হয়েছিল।

এবারের আট সদস্যের স্ট্রাইকিং ফোর্সের সমন্বয়ক হিসাবে রাখা হয়েছে মানি লন্ডারিং বিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরীকে। টিমের অন্যান্য সদস্যরা হলেন, দুদক উপ-পরিচালক ফারুক আহমেদ (বিমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান), উপ-পরিচালক সেলিনা আখতার মনি (বিশেষ অনুসন্ধান ও তদন্ত-৩), উপ-পরিচালক নাজমুল হোসাইন (মানি লন্ডারিং), উপ-পরিচালক মো. তানজির হাসিব সরকার, সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামূল আহসান গাজী (বিশেষ অনুসন্ধান ও তদন্ত শাখা-২) ও মোহাম্মদ নূর আলম সিদ্দিকী (মানি লন্ডারিং)। নির্ধারিত টিমের বাইরে স্ট্রাইকিং ফোর্স স্পর্শকাতর ও উচ্চ পর্যায়ের দুর্নীতি ধরতে কমিটি প্রয়োজনীয় সংখ্যক আরও কর্মকর্তাদের কো-অপ্ট করতে পারবে।

উপরে