প্রকাশিত : ১ নভেম্বর, ২০২৩ ১২:০১

মিরপুরে সড়ক অবরোধ করে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক
মিরপুরে সড়ক অবরোধ করে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

বেতন বৃদ্ধি ও পুলিশের হামলার প্রতিবাদে রাজধানীর মিরপুর ১০ নম্বর এলাকায় জড়ো হয়েছেন গার্মেন্টস শ্রমিকরা। এ সময় তারা গতকাল মঙ্গলবারের আন্দোলনে হামলার বিচারের দাবি জানিয়েছেন।

আজ বুধবার সকাল ১০টার দিকে বেতন বৃদ্ধির দাবিতে মিরপুর ৬, ৭, ১১, ১২ ও ১৪ নম্বর এলাকা থেকে কারখানার শ্রমিকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে ১০ নম্বরে এসে অবস্থান নেন। এ সময় মিরপুরে বিভিন্ন অঞ্চল থেকে ১০ নম্বর এলাকায় আসা যান চলাচলে বিঘ্ন ঘটে।

জানা গেছে, ডেকো রেডওর্ডস, ডেকো এপারেলস, ইপিলন, ডেকো নীড, কংকড, ইভেন্টস গ্রুপ, টিউলিপ, আলানা গ্রুপ, আজমত গ্রুপসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করছেন।

আন্দোলনরত শ্রমিকরা বলছেন, একজন শ্রমিক যদি আট হাজার টাকা বেতন পায়, তার পরিবারে যদি পাঁচজন সদস্য থাকে সেখানে বাসাভাড়াই তো যায় পাঁচ হাজার টাকা। বাকি টাকায় কীভাবে সংসার চলবে। বাজার দরের যে অবস্থা, তাতে দুই বেলা ভাত খাওয়ার অবস্থাও নেই। আমরা কীভাবে বাঁচব? কয়েক টাকা বেতন বাড়ানোর দাবিতে রাস্তায় নেমেছি। কিন্তু এখন জীবন নিয়ে টানাটানি।

এদিকে শ্রমিকদের আন্দোলনে মালিক পক্ষ স্থানীয় রাজনৈতিক লোকজনকে দিয়ে শ্রমিকদের ওপর হামলা করিয়েছে বলে দাবি শ্রমিকদের। শ্রমিকরা বলছেন, গার্মেন্টস শ্রমিকরা নিজনিজ কারখানার সামনে আন্দোলন করছিলেন। পরবর্তী সময়ে কয়েকজন বহিরাগত এসে হামলা চালায়। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন।

মিরপুর জোনের পুলিশের সহকারী পুলিশ কমিশনার (এসি) হাসান মো. মুহতারিম জানান, তারা (শ্রমিকরা) আজ মজুরি বৃদ্ধির দাবিতে নয়, তাদের এক সহকর্মীর মৃত্যু হয়েছে এই দাবি তুলে বিক্ষোভ করছে।

উপরে