প্রকাশিত : ৪ নভেম্বর, ২০২৩ ১২:১৫

জাতীয় সংবিধান দিবস আজ

অনলাইন ডেস্ক
জাতীয় সংবিধান দিবস আজ

দ্বিতীয় বছরের মতো আজ শনিবার (৪ নভেম্বর) উদযাপিত হচ্ছে ‘জাতীয় সংবিধান দিবস’। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর ভাবনা সংবিধানের বর্ণনা’। গত বছর এই তারিখকে ‘ক’ শ্রেণির জাতীয় সংবিধান দিবস হিসেবে ঘোষণা করে প্রথমবারের মতো দিবসটি উদযাপন করা হয়েছে। 

দিবসটি উদযাপনে পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জাতীয় সংবিধান দিবসের তাৎপর্য উল্লেখ করে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কর্মসূচির মধ্যে শনিবার সকাল ১১টায় রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে একটি সেমিনারের আয়োজন করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সভাপতিত্ব করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

এ ছাড়া আলোচক হিসেবে থাকবেন আইন কমিশনের সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবীর এবং আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। 

বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ সুপ্রিম কোর্টে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন মালদ্বীপের প্রধান বিচারপতি উজ. আহমেদ মুথাসিম আদনান। অনুষ্ঠানের সভাপতি হিসেবে থাকবেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ও বিশেষ অতিথি হিসেবে থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

দিবসটি উদযাপনে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্থানে পোস্টার ও ব্যানার টাঙানো ছাড়াও লিফলেট বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া সারা দেশের জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

উপরে