প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২৩ ১২:৪৬

সিইসিসহ পাঁচ নির্বাচন কমিশনার বঙ্গভবনে

অনলাইন ডেস্ক
সিইসিসহ পাঁচ নির্বাচন কমিশনার বঙ্গভবনে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি ও সার্বিক বিষয় অবহিত করতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে প্রবেশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুর ১২টার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন তারা।

ইসি সূত্রে জানা যায়, বঙ্গভবনে রাষ্ট্রপতি সঙ্গে সাক্ষাৎ শেষে আগামী সপ্তাহের মধ্যেই ঘোষণা করা হতে পারে সংসদ নির্বাচনের তফসিল।

বুধবার গণমাধ্যমকে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, দ্বাদশ সংসদ নির্বাচন অত্যাসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ ধারাবাহিকতায় বৃহস্পতিবার এ সাক্ষাতের সূচি রয়েছে।

তিনি আরও বলেন, সেক্ষেত্রে রাষ্ট্রপতিকে নির্বাচন প্রস্তুতি সংক্রান্ত সব ধরনের অগ্রগতি বিষয়ে তা অবহিত করবেন। প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতি পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন শুনবেন। তফসিল ঘোষণার এখতিয়ার সম্পূর্ণ নির্বাচন কমিশনের। এ সংক্রান্ত কমিশন সভা এখনও অনুষ্ঠিত হয়নি।

এইদিকে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে ১ নভেম্বর থেকে। এক্ষেত্রে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে ইসি সূত্রে জানা গেছে, চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণার লক্ষ্য নিয়ে সকল কাজ এগিয়ে নেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশনাদের বক্তব্য অনুযায়ী নভেম্বরের প্রথমআর্ধে তফসিল ঘোষণা করার কথা ছিলো। সে অনুযায়ী নভেম্বরের ১৫ তারিখের মধ্য তফসিল ঘোষণা করার কথা। এতে ভোটগ্রহণ জানুয়ারির প্রথম সপ্তাহে হওয়ার কথা রয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। সেখানে দেখা যায়, দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্যানুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২। আসন্ন দ্বাদশ নির্বাচন আয়োজনে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে।

উপরে