প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২৩ ২১:৩২

এলাকা ও আয়ের ওপর নির্ভর করবে বিদ্যুৎ-পানির দাম: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
এলাকা ও আয়ের ওপর নির্ভর করবে বিদ্যুৎ-পানির দাম: প্রধানমন্ত্রী

এলাকা ও আয়ের ওপর নির্ভর করে বিদ্যুৎ এবং পানির দাম নির্ধারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে ধীরে ধীরে ভর্তুকি থেকে বের হয়ে আসার কথাও বলেছেন তিনি।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরে-বাংলা নগর এনইসি সভাকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী একনেক সভায় সভাপতিত্ব করেন। সভাশেষে বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ধীরে ধীরে ভর্তুকি থেকে বের হওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। আমি মন্ত্রী, আমি পানি-বিদ্যুতে যে ভর্তুকি পাই, একই ভর্তুকি যদি একজন দিনমজুর পান তাহলে এটা ঠিক হলো না। তাই প্রধানমন্ত্রী এরিয়া ও ইনকাম ওয়াইজ (এলাকা ও আয়ের ওপর নির্ভর করে) পানি-বিদ্যুতের দাম নির্ধারণের কথা বলেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন, ভর্তুকি যেন বিচারসম্মত হয়। আমি যে রেট দিচ্ছি, একজন নিম্ন আয়ের মানুষও একই ভর্তুকি দিচ্ছেন- এটা হয় না। ধীরে ধীরে ভর্তুকির ধারণা থেকে বের হতে হবে। এলাকাভিত্তিক পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে।

এ ছাড়া, ঢাকায় উঁচু ভবন নির্মাণে সতর্ক হতে, যাতে এয়ার ফানেলে না পড়ি এবং রাস্তার পাশে জলাধার খননের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভায় দেশব্যাপী সর্বজনীন পেনশন আরও জোরালো প্রচারের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

উপরে