প্রকাশিত : ১১ নভেম্বর, ২০২৩ ১১:৫৪

আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ শতাধিক পোশাক কারখানা

অনলাইন ডেস্ক
আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ শতাধিক পোশাক কারখানা

পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধির পরও শ্রমিকদের চলমান অসন্তোষে কারখানা ভাঙচুরের ঘটনার জেরে সাভার, আশুলিয়া ও ধামরাই মিলে ১৩০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারা মোতাবেক কারখানাগুলো এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে শিল্প পুলিশ। কারখানার শ্রমিকরা সকালে এসে বন্ধের নোটিশ দেখে আবার যার যার বাসায় চলে গেছে। তবে এ অঞ্চলে শান্ত পরিবেশ বিরাজ করছে।

সরজমিনে শনিবার সকাল থেকে দেখা গেছে, আশুলিয়ার টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া, নরশিংহপুর, ছয়তলা, জিরাবো এলাকার দুই পাশে থাকা পোশাক কারখানাগুলো প্রায় বন্ধ রয়েছে। কারখানাগুলোর সামনে সাটিয়ে দেওয়া হয়েছে নোটিশ।

আশুলিয়া, সাভার ও ধামরাইয়ে ১৩০টি কারখানা অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা করেছে। কারখানার মূল ফটকে এ বন্ধের নোটিশের দেখাও মিলেছে।

কয়েকজন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, নূন্যতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা অনেকে মানছেন না। আবার যাদের মজুরি নূন্যতমের ওপরে ছিল তাদের ব্যাপারে কোন সিদ্ধান্ত না আসায় তারাও বিক্ষুদ্ধ।

আশুলিয়ার পোশাক শ্রমিক মো. শামীম বার্তা২৪.কমকে বলেন, আমরা চাই গার্মেন্টস খুলে দিক। টাকা-পয়সার সিদ্ধান্ত না নিয়ে হুট করে অনির্দিষ্টকালের জন্য ফ্যাক্টরি বন্ধ করে দিচ্ছে এতে তো আমাদের সবারই ক্ষতি হচ্ছে। ভাঙচুরেরও দরকার নাই, গণ্ডগোলেরও দরকার নাই। সরকার সুষ্ঠু একটা সমাধান করে দিক। হেলপারদের বেতনের যে সিদ্ধান্ত দিয়েছে তা তো আমরা মেনে নিয়েছি। কিন্তু আয়রনম্যান, অপারেটর, কোয়ালিটি এদের তো কারও কথা বলে নাই। এজন্যেই তো সমস্যা।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, যে কারখানার শ্রমিকরা কাজ করতে আগ্রহী। সে সকল কারখানায় কাজ চলছে৷ তাদের কাজ চলমান থাকবে। কিছু ফ্যাক্টরি যেগুলো বন্ধ দিয়ে দিয়েছে।

তিনি জানান, এ পর্যন্ত অসন্তোষের ঘটনায় পাঁচটি মামলা হয়েছে। আর এসব মামলা চারজনকে আটক করা হয়েছে। এসব মামলা ১৬ জন এজাহার নামীয় ও বাকি সবাই অজ্ঞাতনামা আসামি।

তিনি আরও জানান, ১০০ এর মত কারখানা অনির্দিষ্টকালের জন্য শ্রম আইনের ১৩ এর ১ ধারায় বন্ধ রয়েছে। সাভার, আশুলিয়া ও ধামরাই মিলে ১ হাজার ৭৯২টি কারখানার মধ্যে ১৩০টি কারখানা বন্ধ রয়েছে। এরমধ্যে কিছু কিছু কারখানা সাধারণ ছুটি ছিলো এগুলো রোববার খুলে দেবে।

উপরে