প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২৩ ১২:২৭

২ হাজার বিদ্যালয় ভবন উদ্বোধন আজ

অনলাইন ডেস্ক
২ হাজার বিদ্যালয় ভবন উদ্বোধন আজ

প্রায় এক হাজার ৯২৮ কোটি টাকা ব্যয়ে দুই হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ করেছে সরকার। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৫ তলা বিশিষ্ট প্রধান কার্যালয়, কক্সবাজারস্থ ১০ তলা বিশিষ্ট লিডারশিপ ট্রেনিং সেন্টার এবং চারটি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউটের (পিটিআই) মাল্টিপারপাস অডিটোরিয়াম নির্মাণ করেছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২-২৩ অর্থবছরে নির্মিত এসব সরকারি স্থাপনার উদ্বোধন করবেন।

নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনগুলোতে ছয় লাখ শিক্ষার্থী পাঠ গ্রহণের সুবিধা পাবে। এছাড়া বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক, অভিভাবকসহ সংশ্লিষ্ট অংশীজন নবনির্মিত এ বিদ্যালয়সমূহের সুবিধা পাবেন। বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ও শিক্ষক এবং ছাত্রছাত্রীদের জন্য জেন্ডারের ভিত্তিতে পৃথক ওয়াশ ব্লক নির্মিত হয়েছে এবং সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।

প্রায় ১০৪ কোটি টাকা ব্যয়ে এক লাখ ৭৮ হাজার বর্গফুট বিশিষ্ট প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে কর্মরত ৫ শতাধিক কর্মকর্তা-কর্মচারীর দপ্তর হিসেবে ব্যবহৃত হবে। এতে মাঠ পর্যায়ে ৪ লক্ষাধিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর সেবা প্রদান করা সম্ভব হবে। বেইজমেন্ট ও ক্যাম্পাসে ৪৪টি গাড়ি রাখার সুবিধা রয়েছে।

৬৩ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারস্থ ১০ তলা ভবনের লিডারশিপ ট্রেনিং সেন্টারটি প্রায় এক লাখ ১৪ হাজার বর্গফুট আয়তনে নির্মাণ করা হয়েছে। নবনির্মিত প্রশিক্ষণ কেন্দ্রটিতে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের সব স্তরের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। প্রতি ভবনে ১৬০ জন প্রশিক্ষণার্থীর (৮০ জন পুরুষ ও ৮০ জন নারী) আবাসনের ব্যবস্থাসহ প্রশিক্ষণের আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে।

সিলেট, বরিশাল, রংপুর ও যশোরে প্রায় ৪৩ কোটি টাকা ব্যয়ে ৪টি পিটিআই এ মাল্টিপারপাস অডিটোরিয়াম নির্মাণ করা হয়েছে। ৩৫০ আসন বিশিষ্ট প্রতিটি অডিটোরিয়ামে আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে এবং প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণসহ শিক্ষা সম্পর্কিত বিভিন্ন সভা, সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা ইত্যাদি আয়োজনের ব্যবস্থা রয়েছে।

উপরে