প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২৩ ১৪:৩২

ডিসিদের রিটার্নিং কর্মকর্তা করে প্রজ্ঞাপন জারি

অনলাইন ডেস্ক
ডিসিদের রিটার্নিং কর্মকর্তা করে প্রজ্ঞাপন জারি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং কর্মকর্তা করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন ইসি। সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে কাজ করবে উপজেলা নির্বাহী অফিসাররা।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা অধিশাখার উপ সচিব আতিয়ুর রহমানের স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, নির্বাচন পরিচালনার জন্য ঢাকা ও চট্টগ্রাম মহানগরীস্থ নির্বাচনি এলাকার জন্য বিভাগীয় কমিশনারগণকে এবং অন্যান্য নির্বাচনি এলাকার জন্য জেলা প্রশাসকগণকে রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারগণকে স্ব-স্ব উপজেলার জন্য এবং কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত জেলা প্রশাসক, সিটি কর্পোরেশনের জোনাল এক্সিকিউটিভ অফিসার, উপপরিচালক, স্থানীয় সরকার, ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার, উপজেলা/থানা নির্বাচন অফিসার অথবা অন্য কোনো কর্মকর্তাকে সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, নির্বাচনে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারগণের কর্মক্ষেত্রও নির্ধারণ করে দেয়া হয়েছে। নির্বাচন পরিচালনার ক্ষেত্রে সহকারী রিটার্নিং অফিসারগণ আইন ও বিধি মোতাবেক রিটার্নিং অফিসারকে সকল প্রকার সহায়তা প্রদান করবেন এবং নির্বাচন কমিশনের নির্দেশ সাপেক্ষে, রিটার্নিং অফিসারের অধীনে থেকে প্রয়োজনবোধে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

উপরে