প্রকাশিত : ১০ ডিসেম্বর, ২০২৩ ১২:৪৬

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল শুনানি শুরু

অনলাইন ডেস্ক
প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল শুনানি শুরু

আসন্ন জাতীয় নির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়া বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা প্রার্থিতা ফিরে পেতে আপিল শুনানি শুরু হয়েছে নির্বাচন কমিশনে (ইসি)। আগামী ছয়দিনে বাদ পড়া প্রার্থীদের আপিল শুনানি চলবে। আজ থেকে শুরু হওয়া এই আপিল আবেদন চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন ১১০ জন করে প্রার্থীর আপিল শুনানি চলবে। 

রোববার (১০ ডিসেম্বর) সকাল ১০ টায় আগারগাঁও নির্বাচন ভবনে এই আপিল শুনানি শুরু হয়। শুনানি শেষে সাথে সাথে রায় প্রকাশ করা হবে। রায়ে প্রার্থীর সন্তুষ্ট না হলে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে।

এর আগে নির্বাচন কমিশনের ১০ টি অঞ্চলে রিটার্নিং অফিসার কর্তৃক ৭৩১ জন প্রার্থী বাতিল হওয়ার প্রেক্ষিতে ৫৬১ জন প্রার্থী ইসিতে আপিল আবেদন করে। এর মধ্য ১৭০ জন বাতিল হওয়া প্রার্থী মনোনয়ন ফিরে পেতে আবেদন করেনি।

এসময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন উপস্থিত থাকবেন। প্রার্থীর পক্ষে তার আইনজীবী ও প্রার্থী শশরীরে তার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত থাকবেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে দুই হাজার ৭১২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বাদ পড়ে ৭৩১ জন প্রার্থীর মনোনয়ন। তার মধ্যে ৫৬১ জন প্রার্থীতা পরে আবেদন করে। বাকি ১৭০ জন আবেদন করেনি। 

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আপিল দায়ের শেষ হয়েছে গতকাল। যা ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

উপরে