প্রকাশিত : ২ ফেব্রুয়ারী, ২০২৪ ১৫:০৪

টঙ্গীতে লাখো মুসুল্লির অংশগ্রহণে বৃহত্তম জুমার জামাত

অনলাইন ডেস্ক
টঙ্গীতে লাখো মুসুল্লির অংশগ্রহণে বৃহত্তম জুমার জামাত

লাখো মুসুল্লির অংশগ্রহণে বিশ্ব ইজতেমা ময়দানে দেশের বৃহত্তম জুমা’র জামাত অনুষ্ঠিত হয়েছে। দেশ বিদেশের আগত মুসুল্লিসহ জুমার এই জামাতে গাজীপুর ও আশপাশের ধর্মপ্রাণরা অংশ নেন। 

শুক্রবার দুপুর ১ টায় জুমা’র নামাজের আযান হয়। ১ টা ৩৬ মিনিটে জুমা’র খুৎবা শুরু হয়। ১ টা ৪৬ মিনিটে নামাজ পড়ানো শুরু করেন  মওলানা জুবায়ের। 

ইজতেমা ময়দানের ১৬০ একর জায়গা ছাপিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কামারপড়া রোড, তুরাগের দুই পাড়, বাসাবাড়ির ছাদসহ আশপাশের বিভিন্ন এলাকা মুসুল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। দেশের লাখ লাখ মুসুল্লি ছাড়াও ৪৭ টি দেশের ২ হাজারের অধিক মুসুল্লি নামাজে অংশ নেন। নামাজ শেষে ইজতেমায় আগত মুসুল্লিরা ময়দানে অবস্থান নেন। আশপাশ থেকে আসা মুসুল্লিরা পায়ে হেঁটে ময়দান থেকে চলে যান৷ অতিরিক্ত মানুষের চাপের ফলে পুরো এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়।

জুমা’র নামাজে অংশ নিতে কয়েকটি সড়ক ও ফাঁকা জায়গায় ২-৩ ঘণ্টা আগেই মুসুল্লিরা  বসে যান। অনেকেই জায়গা না পেয়ে যে যেখানে পারেন নামাজের জন্য বসে যান৷ ইজতেমা ময়দানের আশপাশে কিছু জায়গায় মহিলাদেরও নামাজের প্রস্তুতি নিতে দেখা যায়। 

তবে ওজুর পানির জন্য ভোগান্তিতে পড়েন মুসুল্লিরা। ময়দানের মধ্যে অবস্থান নেওয়া মুসুল্লিদের ওজুর সমস্যা না হলেও বাহিরের মুসুল্লিরা ভোগান্তিতে পড়েন।

উপরে