প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:৩৪

সংরক্ষিত আসনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে বসেছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
সংরক্ষিত আসনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে বসেছেন প্রধানমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ১৫৪৯ জনের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা। আজ বুধবার সকাল ১০ টা ৪০মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাদের সঙ্গে বসেন প্রধানমন্ত্রী। এরপর সংরক্ষিত নারী আসনে প্রার্থী চূড়ান্ত করতে দুপুর ১২টায় আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড সভা অনুষ্ঠিত হবে। এর সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

সংরক্ষিত আসনে মনোনয়নপত্র বিক্রি করে আওয়ামী লীগ। তিন দিনে মোট ১৫৪৯ ফরম বিক্রি করেছে দলটি। যা থেকে আয় হয়েছে ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।
 
আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা যায়, জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি।

একেকটি রাজনৈতিক দল ছয়টি আসনের বিপরীতে একটি করে সংরক্ষিত নারী আসন পান। এ হিসেবে নিজেদের এবং স্বতন্ত্রদের সমর্থন পাওয়ায় আওয়ামী লীগ পাবে মোট ৪৮ আসন।

বাছাইকৃত মনোনয়ন প্রার্থীদের চূড়ান্ত করবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। এরপর সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থীদের নাম ঘোষণা করা হতে পারে।

এদিকে জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ১৪ মার্চ। অবশ্য সংরক্ষিত নারী আসনে সাধারণত নিজেদের প্রাপ্য আসনগুলোয় একক প্রার্থী মনোনয়ন দেয় দল বা জোটগুলো। ফলে এখানে ভোটের প্রয়োজন হয় না।

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে স্বতন্ত্রদের ভাগের ১০টিসহ মোট ৪৮ আসন পাচ্ছে আওয়ামী লীগ।

দুটি সংরক্ষিত নারী আসন পাবে জাতীয় পার্টি।

উপরে