প্রকাশিত : ১৫ এপ্রিল, ২০২৪ ১২:২৯

ঈদ শেষে রাজধানীতে ফিরছেন মানুষ

অনলাইন ডেস্ক
ঈদ শেষে রাজধানীতে ফিরছেন মানুষ

ঈদের পর শুরু হলো প্রথম কর্মদিবস। তাই কর্মস্থলে যোগ দিতে সবাই ফিরছেন রাজধানীতে। ঢাকা ফেরার এই মিছিলে বরাবরের মতো রেলে চাপ বেশি।

শনিবার থেকে ট্রেনের ফিরতি টিকিট দিয়ে ঢাকায় ফেরা শুরু করেছে রাজধানীবাসী। তবে সংশ্লিষ্টরা বলছেন, গতকাল বিকেল আর আজ সোমবার সকালে রেলে ঢাকায় ফেরার চাপ বেশি।

ঢাকা ফেরার এই যাত্রা ভোগান্তিহীন ছিল বলে জানিয়েছেন কয়েকজন যাত্রী। তবে সকালের দিকে কয়েকটি ট্রেন নির্দিষ্ট সময়ের কিছু পর এসে পৌঁছায় বলে জানা গেছে।

সকাল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, দেশের বিভিন্ন গন্তব্য থেকে যাত্রী নিয়ে ট্রেনগুলো স্টেশনের বিভিন্ন প্ল্যাটফর্মে আসছে। প্রায় প্রতিটি ট্রেনই যাত্রীর সংখ্যা পর্যাপ্ত।

বাংলাদেশ রেলওয়ে জানায়, ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১৩ এপ্রিলের ফিরতি টিকিট বিক্রি করা হয় ৩ এপ্রিল; ১৪ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় ৪ এপ্রিল; ১৫ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় ৫ এপ্রিল; ১৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় ৬ এপ্রিল; ১৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় ৭ এপ্রিল; ১৮ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় ৮ এপ্রিল এবং ১৯ এপ্রিলের টিকিট বিক্রি করা হয় ৯ এপ্রিল। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর ২ ঘণ্টা আগে থেকে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

এদিকে, পবিত্র ঈদুল ফিতর ও নববর্ষের টানা ৫ দিনের সরকারি ছুটি শেষ হয় গতকাল রোববার (১৪ এপ্রিল)। ছুটি শেষে আজ সোমবার (১৫ এপ্রিল) খুলছে সরকারি অফিস, আদালত ও ব্যাংক। তাই আজ ঢাকায় ফেরা মানুষের চাপও বেশি।

এবার ঈদের ছুটি শুরু হয়েছিল গত বুধবার (১০ এপ্রিল)। বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। দূর-দূরান্তে থাকা প্রিয়জনের সঙ্গে ঈদ করতে বাস, লঞ্চ ও রেলে রাজধানী ছাড়েন অসংখ্য মানুষ। ঈদের আগে একদিন ছুটি থাকায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কেউ কেউ আগে ৭ ও ৮ এপ্রিলও ছুটি নিয়ে রাজধানী ছেড়েছিলেন। এবার বুধ, বৃহস্পতিবার ও শুক্রবার (১০, ১১ ও ১২ এপ্রিল) ছিল ঈদুল ফিতরের ছুটি। এরপর শনিবার (১৩ এপ্রিল) সাপ্তাহিক ছুটি। পরের দিন রোববার (১৪ এপ্রিল) নববর্ষের ছুটি। অর্থাৎ ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিন ছুটি কাটিয়েছেন সরকারি চাকরিজীবীরা।

উপরে