প্রকাশিত : ২০ মে, ২০২৪ ১২:৪৮

দ্বিতীয় দফায় উপজেলা নির্বাচন কাল

অনলাইন ডেস্ক
দ্বিতীয় দফায় উপজেলা নির্বাচন কাল

দ্বিতীয় ধাপে ১৫৭ উপজেলায় ভোটগ্রহণ আগামীকাল মঙ্গলবার। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এ ভোটগ্রহণ চলবে। চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন হবে এসব উপজেলায়। 

এরই মধ্যে রোববার মধ্যরাতে শেষ হয়েছে নির্বাচনি প্রচার। সোমবার সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে নির্বাচনি সরঞ্জাম। এদিকে দ্বিতীয় ধাপে ভোটের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। 

এরই মধ্যে মাঠে নেমেছে বিজিবি, র্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য। সমতলে সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে মোতায়েন থাকবে ১৯ জনের ফোর্স। দুর্গম ও পার্বত্য এলাকায় এই সংখ্যা আরও বেশি। আর নির্বাচনি আচরণবিধি দেখাশোনার জন্য প্রতি ইউনিয়নে থাকবেন, একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপের নির্বাচনের সব প্রস্তুতি চূড়ান্ত। গতকাল থেকে ১৫৭ উপজেলায় মাঠে নামছেন একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ভোটের আগে ও পরে মোট পাঁচ দিনের জন্য তারা দায়িত্ব পালন করবেন। এ ছাড়া মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে বিশেষ করে বিজিবির প্রতিটি মোবাইল টিমের সঙ্গে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

প্রসঙ্গত, এবার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে করার সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচন কমিশন। যার প্রথম ধাপের নির্বাচন গত ৮ মে অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া আগামীকাল ২১ মে দ্বিতীয় ও ২৯ মে তৃতীয় এবং ৫ জুন শেষ ধাপের ভোট হবে। দেশে এখন ৪৯৫ উপজেলা রয়েছে।

এর আগে ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচন ছয়টি ধাপে ও ২০১৯ সালে পাঁচ ধাপে পঞ্চম উপজেলা পরিষদের ভোট হয়।

উপরে