প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২০

সৈয়দপুর আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেমিনার অনুষ্ঠিত

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুর আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেমিনার অনুষ্ঠিত

নীলফামারীর সৈয়দপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ আর্মি  বিজ্ঞান ও প্রযক্তি বিশ^বিদ্যালয়ে (বিএইউএসটি) “ফ্রম ডিজাইন টু মেইনটেনেন্স ঃ দ্যা রোল অব বিএনডিসি-২০২০ ইন ইলেকট্রিক্যাল সার্ভিসেস ফর বিল্ডিংস্” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে নয়টায় বিশ^বিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া সেমিনার হলে ওই সেমিনারের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার  জেনারেল এ বিএম হুমায়ুন কবীর, এনডিসি, পিএসসি, টিই। 

সেমিনারটিতে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ইয়াসির আরাফাত। সেমিনারের তিনি তাঁর মূল প্রবন্ধে বলেন, বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড (বিএমডিসি) ২০২০ এর আলোকে ভবনের  বৈদ্যূতিক পরিসেবা ও রক্ষণাবেক্ষণ করতে হবে। সেই সঙ্গে তিনি ভবন নির্মাণ এবং জীবন ও সম্পদের নিরাপত্তায় সঠিক বৈদ্যূতিক ডিজাইন এবং রক্ষণাবেক্ষণের বিভিন্ন দিকগুলো তুলে ধরেন। তিনি মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে তাঁর মুল প্রবন্ধ উপস্থাপন করেন। 

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের  ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের (ইইই) সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান  মোসা. রুবিনা আক্তার। বিশ্ববিদ্যালয়ের  ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থী রায়হান ফয়জুল  এর  সঞ্চালনায় সেমিনারের  শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রধান বক্তা। 

সমাপনী বক্তব্যে বিশ্ববিদ্যায়টির উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল এ বি এম হুমায়ুন কবীর বলেন, সময়োপযোগী এই সেমিনার থেকে শিক্ষার্থীরা তাঁদের পড়াশোন সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি পেশাগত জীবনে  উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।  সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডীন, রেজিষ্ট্রার, শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

 

উপরে