প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:১২

আর্থিক খাত সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএফসি: অর্থ উপদেষ্টা

অনলাইন ডেস্ক
আর্থিক খাত সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএফসি: অর্থ উপদেষ্টা

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), জ্বালানি ও ব্যাংকিং খাতের সংস্কারে বিশ্বব্যাংক ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) সহায়তার আশ্বাস দিয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্বব্যাংক এবং আইএফসি'র প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

অর্থ উপদেষ্টা বলেন, বিশ্বব্যাংক ও আইএফসি'র  প্রতিনিধিদের সঙ্গে অত্যন্ত সফল আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক কী কী কাজে সহায়তা দেবে সে বিষয়ে আমরা আলোচনা করেছি। আমাদের অর্থনৈতিক খাত ও জাতীয় রাজস্ব বোর্ড সংস্কারের বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। 

আইএফসি'র বিনিয়োগ নিয়ে ড. সালেহউদ্দিন বলেন, তারা কীভাবে সরকারি ও বেসরকারি খাতে বিনিয়োগ করবে এসব বিষয় নিয়ে আলাপ আলোচনা করেছি। কারিগরি ও আর্থিক সহায়তার বিষয়েও আলোচনা হয়েছে। আগামী অক্টোবরে আমি যখন তাদের সভায় যাবো তখন এসব বিষয় নিয়ে আবার আলোচনা হবে। তারা আমাদের সব বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। তবে আমাদের কিছু কাজ করতে হবে, কিছু শর্ত আছে সেগুলো আমাদের পালন করতে হবে। 

কোন কোন খাতে তারা সহায়তা দেবে এমন প্রশ্নের উত্তরে অর্থ উপদেষ্টা বলেন, তারা আর্থিক ও কারিগরি সহায়তা দেবে। ব্যাংকিং খাত ও এনবিআর সংস্কারের ক্ষেত্রে। এছাড়া, এনার্জি খাতেও কিছু আছে। সার্বিকভাবে আমাদের আর্থিক উন্নয়ন এবং আর্থ সামাজিক উন্নয়নে তারা সহায়তা করবে। 

কী পরিমাণ সহায়তা দেবে সে বিষয়ে তিনি বলেন,  এমাউন্টের বিষয়ে এখন আমি বলবো না। প্রত্যেকটা ডোনার কী দেবে সেটা যথা সময়ে আপনাদের জানানো হবে।

উপরে