প্রকাশিত : ৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:২৬

'আওয়ামী লীগ এখন আমলালীগ হয়ে গেছে'

অনলাইন ডেস্ক
'আওয়ামী লীগ এখন আমলালীগ হয়ে গেছে'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন একটি সরকার। আওয়ামী লীগ জনগণের দ্বারা নির্বাচিত নয়, তারা রাষ্ট্রযন্ত্রকে ব্যাবহার করে গায়ের জোড়ে ক্ষমতা দখল করে আছে। তার মূল উদ্দেশ্য হলো ১৯৭৫-এ একদলীয় বাকশাল প্রতিষ্ঠায় ব্যার্থ হওয়ায় ২০০৮ সাল থেকে সুপরিকল্পিত ভাবে দেশের গণতন্ত্রকে নির্বাসিত করে তারা একদলীয় শাসনব্যাবস্থা প্রবর্তন করতে সচেষ্ট হয়ে গেছে।

বুধবার দুপুরে ঠাকুরগাঁও হাওলাদার কমিউনিটি সেন্টারে জেলা বিএনপি আয়োজিত বর্ধিত সভায় নেতাকর্মীদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল এসব কথা বলেন।

জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ সহ জেলা ও উপজেলা বিএনপি অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ফখরুল আরো বলেন, আওয়ামী লীগ এখন আওয়ামী লীগ নেই, তারা সম্পূর্ণভাবে দেউলিয়া হয়ে গেছে। ক্ষমতায় টিকে থাকতে এখন এই সরকার আমলাতন্ত্রকে ব্যাবহার করছে এবং আমলালীগ হয়ে গেছে। বিচারবিভাগ থেকে শুরু করে পুলিশ, নির্বাচন কমিশন ও প্রশাসনের সকল সরকারি প্রতিষ্ঠান যন্ত্রসহ সবকিছুকেই তারা দলীয় দৃষ্টিকোন থেকে নিয়ন্ত্রণ করছে। তারা নিজেদের অস্তিত্বের স্বার্থে তথাকথিত নির্বাচন নির্বাচন খেলা করে এবং গণতন্ত্রের মুখোশ পড়ে মানুষের অধিকারগুলোকে কেড়ে নিয়েছে। আজকে যে সংকট চলছে তা শুধু বিএনপির নয় এই সংকট সারা দেশ ও জাতির।

তিনি আরো বলেন, সরকারের প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি থাকলেও তার কোন জবাবদিহিতা নেই। বিদ্যুতখাতে বিনা টেন্ডারে পাওয়ার প্লান্ট চালু হচ্ছে, যেখানে দুর্নীতি করার সুযোগ সৃষ্টি করে দিয়ে উল্টো সরকার সেই খাতে ভর্তুকি দিচ্ছে। কারণ সরকারকে কারো কাছে জবাবদিহি করতে হয় না।

মির্জা ফখরুল আরো বর্তমান সরকারের বিভিন্ন সমালোচনা করে আরো বলেন, এখন সারা দেশে এক ব্যাক্তির পুজা হয়, এক ব্যাক্তির ছবি দেখানো হয় যেখানে এই দেশে স্বাধীনতায় কারো কোন অবদান নেই। তারই ফলশ্রুতিতে শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে কটু কথা ও কুটূক্তি করা  হয়। 

নেতাকর্মীদের উদ্দেশ্যে ফখরুল আরো বলেন, বিএনপি সকল রাজনৈতিক দলগুলোর সাথে কথা বলে কর্মসূচির ভিত্তিতে গণতন্ত্রতকে পুণরুদ্ধারের বিষয়ে একমত হতে চেষ্ঠা করছে এবং আন্দোলনের মাধ্যমে সরকারকে বাধ্য করা হবে জনগণের দাবী মেনে নিতে। আওয়ামী লীগ স্বাধীনতা বিরোধীদের সঙ্গে নিয়ে চলছে। স্বাধীনতার যে মৌলিক চেতনা গণতান্ত্রিক রাষ্ট্র ব্যাবস্থা সেটি প্রতিষ্ঠার জন্য বিএনপি কাজ করছে। সে লক্ষ্যে যারা গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায় তাদের আহ্বান জানানো হয়েছে।

উপরে