প্রকাশিত : ১১ সেপ্টেম্বর, ২০২১ ১৯:০৮

সরকার জাতীয় শিক্ষা নীতিতে মাদরাসা শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন: দুলু

প্রেস বিজ্ঞপ্তি
সরকার জাতীয় শিক্ষা নীতিতে মাদরাসা শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন: দুলু

বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও আতাইল ফাজিল স্নাতক মাদরাসার গভর্ণিং বডির সভাপতি একেএম আছাদুর রহমান দুলু বলেছেন, বর্তমান সরকার জাতীয় শিক্ষা নীতিতে মাদরাসা শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। জাতীয় শিক্ষা নীতির আলোকে এবতেদায়ী সমাপনী ও জেডিসি পরীক্ষা চালু করা, নতুন কারিকুলাম প্রনয়ন, এক হাজার মাদরাসার একাডেমিক ভবন নির্মান, পৃথক মাদরাসা শিক্ষা অধিদপ্তর চালু, সাধারণ শিক্ষার সঙ্গে সমন্বয় করে মাধ্যমিক স্তরের বাংলা ও ইংরেজীতে ১০০ নম্বরের স্থলে ২০০ নম্বর করা, আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ৩৫টি মডেল মাদরাসা বাস্তবায়ন, মেধাবীদের বৃত্তি ব্যবস্থা চালু করাসহ নানা যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করেছেন। এক কথায় মাদরাসা ও ইসলামী শিক্ষার আমল সংস্কার সাধন করেছে। এর আগে কোন সরকার মাদরাসা শিক্ষার গুনগত পরিবর্তনে এত ব্যাপক কর্মকান্ড করেনি। 

তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশে দেশে একটি এফিলিয়েটিং আরবী বিশ্ববিদ্যালয়ের কাজ এগিয়ে চলছে। জাতীয় শিক্ষা নীতির আলোকে কওমি মাদরাসার শিক্ষা ব্যবস্থাপনা ও শিক্ষাদানের লক্ষ্যে ইসলামী চিন্তাবিদ ও আলেম-ওলামাদের সমন্বয়ে একটি কমিশন গঠন করা হয়েছে। সরকার প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি মাদরাসা শিক্ষার্থীদের জন্য বিনামুল্যে বই ও কম্পিউটার শিক্ষায় পারদর্শী করার লক্ষ্যে আইসিটি কোর্স চালু করেছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিক্ষার উন্নয়নে যে ভূমিকা রেখেছেন, তা ইতিহাসে বিরল। তিনি মানসম্মত ও ধর্মীয় শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে পৃথক ‘মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর’ করেছেন।

শনিবার দুপুরে বগুড়ার শাজাহানপুর উপজেলার আতাইল ফাজিল স্নাতক মাদরাসার নব নির্মিত দ্বিতল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য আলমগীর হোসেন স্বপন, গোহাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্রতিষ্ঠনের গভর্নিং বডির সহ-সভাপতি আলী আতোয়ার তালুকদার ফজু, মাদরাসার অধ্যক্ষ আব্দুল মালেক, সাবেক অধ্যক্ষ হাফিজুর রহমান। 

এসময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আরিফুল আলম শাওন, জেলা তাঁতী লীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক আলামিন হোসেন সুমন, শহর স্বেচ্ছাসেবক লীগ নেতা মোতাহার হোসেন মিজু, ছাত্রলীগ নেতা সাব্বির হোসেন, আহাদ আলী আকাশ, মাদরাসার গভর্ণিং বডির সদস্য গোলাম রব্বানী, মামুনুর রশিদ, রায়হান আলী প্রমুখ। 

নব নির্মিত দ্বিতল ভবন উদ্বোধন শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 

উপরে