প্রকাশিত : ১ জুন, ২০১৯ ২০:১২

লংকানদের বিরুদ্ধে নিউজিল্যান্ডের বড় জয়

অনলাইন ডেস্ক
লংকানদের বিরুদ্ধে নিউজিল্যান্ডের বড় জয়

বিশ্বকাপের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে পরাজিত করেছে নিউজিল্যান্ড।প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কার দেয়া ১৩৭ রানের লক্ষ্যে ১৬.১ ওভারে কোন উইকেট না হারিয়ে পৌঁছে যায় কিউরা । দলের হয়ে অর্ধশতক হাঁকান দুই ওপেনার মর্টিন গাপটিল ও কলিন মুনরো।এর আগে ব্যাটিং করে ধিমুথ করুণারত্নের সর্বোচ্চ ৫২ রানের ওপর ভর করে ২৯.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহ করে লংকানরা। শনিবার কার্ডিফ সোফিয়া গার্ডেনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়। টসে জিতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন শ্রীলঙ্কাকে আগে ব্যাটিংয়ে পাঠায়।টসে হেরে আগে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে ৬০ রান জমা করতেই সাজঘরে ফিরে যান ৬ লংকান ব্যাটসম্যান। এর মধ্যে কিউই পেসার ম্যাট হেনরি একাই নেন ৩ উইকেট।

ব্যাট করতে নেমে দলীয় ৪ রানে ওপেনার থিরিমান্নেকে হারানোর পর কুশল পেরেরাকে নিয়ে লড়াই করার আভাস দিয়েছিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। কিন্তু নবম ওভারে আবার হেনরির জোড়া আঘাত। প্রথম বলে ২৯ রান করে পেরেরা ক্যাচ দেন গ্রান্ডহ্যামকে। আর দ্বিতীয় বলে নতুন ব্যাটসম্যান কুশল মেন্ডিস গোল্ডেক ডাক নিয়ে ফিরে গেছেন মার্টিন গাপটিলের তালুবন্দী হয়ে। ৫৩ রানে ধনাঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়েছেন আরেক পেসার লকি ফার্গুসন। তবে একপ্রান্ত আগলে রেখে খেলার হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক করুণারত্নে। ব্যাটসম্যানদের আশা-যোওয়া ছিলেন দর্কের মতোভ শেষ দিকে থিসারা পেরেরার ২৩ বলে ২৭ রান ছাড়া আর কোন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেনি। করুণারত্নে তুলে নেন বিশ্বকাপে নিজের প্রথম অর্ধশতক। ৮৪ বল ৪ চারের সাহায্যে অপরাজিত ৫২ রানের এক ধৈর্যশীল ইনিংস খেলেন। যার ফলে ২৯.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৩৬ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে ম্যাট হেনরি ও লাকি ফার্গুসন ৩টি, মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট এবং জেমস নিশাম একটি করে উইকেট শিকার করেন।১৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে লংকান বোলারদের নিয়ে রীতিমতো ছেলে খেলা শুরু করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার মর্টিন গাপটিল ও কলিন মুনরো। দুই জনের অবিচ্ছিন্ন ১৩৭ রানের জুটিতে ১৬.১ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় কিউরা। গাপটিল ৫১ বলে ৮ চার ও ৩ ছক্কায় করেন ৭৩ রান। মুনরো ৪৭ বলে ৬ চার ও এক ছক্কায় করেন ৫৮ রান।৭ ওভারে ২৬ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন কিউই বোলার ম্যাট হেনরি।

উপরে