প্রকাশিত : ৬ মার্চ, ২০২০ ১৫:৪২

মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত: মাশরাফি

অনলাইন ডেস্ক
মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত: মাশরাফি

স্কোয়াডে থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে মুশফিক থাকছেন না এমনটাই পরিকল্পনায় রেখেছিল বিসিবি, অবশেষে তাই হলো। কারণ, পাকিস্তানের বিপক্ষে একমাত্র ওয়ানডের জন্য দল গঠন করতে বোর্ডের হাতে পরীক্ষা-নিরীক্ষার জন্য এই একটা ম্যাচই রয়েছে। তাই বলে, যে ক্রিকেটার দলের জন্য সেরাটা মাঠে উজাড় করে খেলে, তাকে বাদ দেওয়া ঠিক মনে করেন না মাশরাফি বিন মর্তুজা। জাতীয় দলের জার্সিতে শেষবারের মতো অধিনায়ক হিসেবে মাঠে নামার আগে মাশরাফি বলেন, মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডের আগে গত রবিবার মুশফিকের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। সেখানে মুশফিককে জানানো হয় বোর্ড সভাপতির বার্তা। আর তা হচ্ছে, পাকিস্তানে না গেলে তাকে বাদ দেওয়া হবে। 

সেই চাপ দেওয়া নিয়ে সংবাদমাধ্যমে সমালোচনার পর মুশফিককে আর একাদশ থেকে বাদ দেওয়া হয়নি। তবে দ্বিতীয় ওয়ানডের দিনই প্রধান নির্বাচক আবার জানিয়ে দেন, পাকিস্তানে যে একাদশ খেলবে, শেষ ওয়ানডেতে সেই দল মাঠে নামবে জিম্বাবুয়ের বিপক্ষে। সে ক্ষেত্রে মুশফিককে রাখা হবে একাদশের বাইরে, বাস্তবে হলোও তাই।

মাশরাফি অধিনায়ক হিসেবে সবসময় দল বাছাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আগলে রেখেছেন সতীর্থ ক্রিকেটারদের। মাশরাফি মনে করেন, মুশফিকের মতো তারকাকে মানসিক চাপে রাখা কোনোভাবেই উচিত না। বিসিবির উচিত মুশফিককে তার প্রাপ্য সম্মান দেওয়া। ‘এগুলো টেকনিক্যাল সিদ্ধান্ত, অধিনায়ক দিতে পারে না। আমি ব্যক্তিগতভাবে মনে করি, মুশফিক এমন একজন খেলোয়াড়, তার কখনো যদি খারাপ সময়ও যায়, তারপরও যে পরিমাণ রান সে করেছে, বাংলাদেশের জেতার পেছনে তার অবদান, এসব চিন্তা করতে হবে। যে ছেলেটা পারফরম করে আসছে, ১২/১৩ বছর বাংলাদেশের হয়ে খেলছে, সে যাতে মানসিকভাবে চাপের মধ্যে না থাকে, খেয়াল রাখা উচিত বলে আমি মনে করি।’

মুশফিককে নিয়ে গত কয়েকদিনে যা ঘটেছে, তা দেশের ক্রিকেটের জন্য ভালো কোনো বার্তা বহন করে না বলেও মনে করেন মাশরাফি। তিনি বলেন, ‘মুশফিককে কীভাবে সামলাবেন? মুশফিককে নিয়ে যদি হাস্যরসের সর্বোচ্চ পর্যায়ে চলে যান, তাহলে তো হলো না। আমরা আমাদের সম্পদ নিয়ে নাড়াচাড়া করছি! তার কাছ থেকে সেরাটা নিয়ে আসতে যে প্রক্রিয়া আছে, সেসব করতে হবে।’

উপরে