প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:১০

মায়ার্স-বোনার জুটি ভাঙলেন তাইজুল

অনলাইন ডেস্ক
মায়ার্স-বোনার জুটি ভাঙলেন তাইজুল

চট্টগ্রাম টেস্টের চতুর্থদিন দ্রুত তিন উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। পরে কাইল মায়ার্স ও এনক্রুমাহ বোনারের জুটি জয়ের পথে তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে চতুর্থ উইেকটে তারা যোগ করেন ২১৬ রান। ওই জুটিটা ভেঙেছেন তাইজুল। ক্যারিবীয়রা ১০৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯৪ রান তুলেছে।  জয়ের জন্য তাদের প্রয়োজন ১০৩ রান।

কাইল মায়ার্স ১২৯ রানে ব্যাট করে খেলছেন। তার সঙ্গী জসুয়া ডি সিলভা। এর আগে ৮৬ রান করে এনক্রুমাহ বোনার চতুর্থ ইনিংসে রেকর্ড জুটির অংশ হয়ে ফিরেছেন।এরপরই আউট হয়েছেন জার্গেইন ব্লাকউড। চতুর্থদিন ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিগ ব্রাথওয়েট ২০, জোহান ক্যাম্পবেল ২৩ এবং শাইনি ময়েসলি ১২ রান করে আউন হন।

রোববার সকালে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচের পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু হয়। জয়ের জন্য ৩৯৫ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১১০ রান তোলে সফরকারীরা।

এর আগে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৪৩০ রান করে বাংলাদেশ। দলের হয়ে ১০৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন মেহেদি মিরাজ। এছাড়া নিষেধাজ্ঞা মুক্ত হয়ে ফেরা ও ইনজুরিতে টেস্টের মাঝেই ছিটকে যাওয়া সাকিব আল হাসান করেন ৬৮ রান। তার আগে ওপেনার সাদমান ইসলামের ব্যাট থেকে আসে ৫৯ রান।

জবাবে ২৫৯ রানে থামে ক্রেগ ব্রাথওয়েটদের প্রথম ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রথম ইনিংসে ৭৬ রান করেন ক্যারিবীয় অধিনায়ক ব্রাথওয়েট। এছাড়া ৪০ রান করেন কাইল মায়ার্স। পরে ৯৯ রানের জুটি আসে জার্মেইন ব্লাকউড ও জসুয়া ডি সিলভার ব্যাট থেকে। কিন্তু হুট করেই ছয় রানে ৫ উইকেট হারিয়ে ধসে যায় তারা। ব্লাকউড ফিরে যান ৬৮ রান করে। জসুয়া ডি সিলভা করেন ৪২ রান।

বাংলাদেশ প্রথম ইনিংস থেকে পায় ১৭১ রানের বড় লিড। দ্বিতীয় ইনিংসে আবার বাংলাদেশ ৮ উইকেটে ২২৩ রান করে ইনিংস ঘোষণা করে। অধিনায়ক মুমিনুল হক চাপের মুখের খেলেন ১১৫ রানের ইনিংস। তার সঙ্গে ১৩৩ রানের জুটি গড়ার পথে লিটন দাস করেন ৬৯ রান। টপ অর্ডার ও লোয়ার অর্ডারে আর কেউ রান পাননি।

বল হাতে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৪ উইকেট নেন জোমেল ওয়ারিকান। সেঞ্চুরি করা মিরাজ প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়ে ক্যারিবীয়দের ধসিয়ে দেন। এছাড়া মুস্তাফিজুর রহমান, নাঈম হাসান ও তাইজুল ইসলাম নেন দুটি করে উইকেট। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে রাকিম কর্নওয়াল ও ওয়ারিকান তিনটি করে উইকেট নিয়েছেন।

উপরে