প্রকাশিত : ১ জুলাই, ২০২১ ১৬:২০

বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হলেন অভিমন্যু

অনলাইন ডেস্ক
বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হলেন অভিমন্যু

বয়স মাত্র ১২। দিন-তারিখের হিসাব করলে ১২ বছর ৪ মাস ২৫ দিন। এই বয়সেই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক অভিমন্যু মিশ্র এখন বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। গতকাল বুধবার হাঙ্গেরির বুদাপেস্টে তৃতীয় নর্ম অর্জনের মধ্য দিয়ে তিনি সের্গেই কারাকিনের ১৯ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দিয়েছেন। শুধু তাই নয়, সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টারের রেকর্ডও তার দখলে।

সের্গেই কারাকিন প্রথমে ইউক্রেন ও পরে রাশিয়ান হিসেবে দাবা খেলে থাকেন। তিনি ২০০২ সালে ১২ বছর ৭ মাস বয়েস সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার দাবাড়ুর খেতাব অর্জন করেছিলেন। গ্র্যান্ডমাস্টার হতে একজন দাবাড়ুকে তিনটি জিএম নর্ম এবং ইএলও রেটিংয়ে ন্যূনতম ২৫০০ পয়েন্ট ছুঁতে হয়। এমন নর্ম অর্জন করা যায় সেসব টুর্নামেন্টে, যেখানে অন্তত ৫০ শতাংশ প্রতিদ্বন্দ্বী শিরোপাধারী এবং কমপক্ষে এক-তৃতীয়াংশ গ্র্যান্ডমাস্টার। অভিমন্যু যেন রেকর্ড গড়তেই জন্মেছেন।

গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জনের লক্ষ্যে অভিমন্যু ও তার বাবা গত এপ্রিল থেকে বুদাপেস্টে ছিলেন। গত দুই মাসে দুটি নর্ম অর্জন করেন অভিমন্যু। ভেজেরকেপজো জিএম মিক্সে ভারতের গ্র্যান্ডমাস্টার লিওন মেনদোনকাকে কালো ঘুঁটি নিয়ে হারিয়ে তিনি তৃতীয় নর্ম অর্জন করেন। প্রায় আড়াই বছর বয়সে অভিমন্যুকে দাবার সঙ্গে পরিচয় করিয়ে দেন তার বাবা। এরপর থেকে দাবার গুটিকেই ভালোবেসে ফেলেন অভিমন্যু। ছেলের পরবর্তী লক্ষ্য ছেলেরর ওপরেই ছেড়ে দিতে চান অভিমন্যুর বাবা।

উপরে