প্রকাশিত : ২০ জুলাই, ২০২১ ১৫:৩৫

ক্যারিয়ারের ২০০তম ওয়ানডেতে টেলরকে ফেরালেন মাহমুদউল্লাহ

অনলাইন ডেস্ক
ক্যারিয়ারের ২০০তম ওয়ানডেতে টেলরকে ফেরালেন মাহমুদউল্লাহ

বর্ণাঢ্য ওয়ানডে ক্যারিয়ারে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০০তম ওয়ানডে খেলার কৃতিত্ব অর্জন করলেন দেশের এ তারকা অলরাউন্ডার।

ক্যারিয়ারের এ বিশেষ ম্যাচে একটি উইকেটও পেলেন মাহমুদউল্লাহ। ফিরিয়ে দিয়েছেন স্বাগতিক ক্যাপ্টেন ব্রেন্ডন টেলর। সাজঘরে ফেরার আগে দলীয স্কোরে ২৮ রান যোগ করেন টেলর।

তার আগে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরুর আভাস দিয়েছিল জিম্বাবুয়ে। বিনা উইকেটেই তুলে ফেলেছিল তারা ৩৬ রান। এরপরই ঘটে ছন্দপতন। স্বাগতিকদের ব্যাটিং লাইন-আপে প্রথম আঘাত হানেন সাকিব আল হাসান।

বিশ্বসেরা এ অলরাউন্ডারের এলবিডব্লিউয়ের ফাঁদে পা দিয়ে সাজঘরে ফিরেন ওপেনার তাদিওয়ানাশে মারুমানি। ফেরার আগে দলীয় স্কোরে তিনি যোগ করেন মাত্র ৮ রান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৬ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৩৩ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে। ফিফটি হাঁকিয়ে (৬০*) রান নিয়ে উইকেটে টিকে রয়েছেন অন্য ওপেনার রেগিস চাকাভা। ২৬* রান নিয়ে তাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন ডিওন মেয়ার্স।

প্রথম দুই ওয়ানডেতে টস ভাগ্য সহায় হয়নি ক্যাপ্টেন তামিম ইকবালের। অবশেষে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতেছেন দেশসেরা এ ওপেনার। তবে বোলিং বেছে নেন তিনি। তাই শুরুতে বল হাতে মাঠে নেমেছে টাইগাররা।

টাইগারদের একাদশে দুটি পরিবর্তন এসেছে। শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ চোট নিয়ে ছিটকে গেছেন দল থেকে। তাদের বদলে দলে ঢুকেছেন পেসার মুস্তাফিজুর রহমান ও নুরুল হাসান সোহান। দেশের জার্সি গায়ে দীর্ঘ দিন পর মাঠে নেমেছেন নুরুল হাসান সোহান। সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেন তিনি ২০১৮ সালের জুলাইয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন টেস্ট। আর সর্বশেষ ওয়ানডে খেলেন ২০১৬ সালের ডিসেম্বরে। 

এ ম্যাচ দিয়ে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০০তম ওয়ানডে খেলতে মাঠে নেমেছেন দেশের তারকা এ অলরাউন্ডার।

স্বাগতিক জিম্বাবুয়ের একাদশেও দুটি বদল এসেছে। রিচার্ড এনাগারাভা ও তিনাশে কামুনহুকামউই’র পরিবর্তনে একাদশে জায়গা করে নিয়েছেন রায়ান বার্ল ও ডোনাল্ড তিরিপানো।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এখন ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ শেষ ম্যাচ জিতলেই জিম্বাবুয়েকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করবে লাল-সবুজের প্রতিনিধিরা। সঙ্গে বিশ্বকাপ সুপার লিগে টাইগাররা পাবে মহামূল্যবান আরও দশটি পয়েন্ট।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (ক্যাপ্টেন), লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: ব্রেন্ডন টেইলর, রায়ান বার্ল, রেজিস চাকাভা, টেন্ডাই চাতারা, লুক জঙ্গুয়ে, সিকান্দার রাজা, টাডিওয়ানাশে মারুমানি, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, ডোনাল্ড তিরিপানো ও ওয়েসলি মাধেভেরে।

উপরে