প্রকাশিত : ১ অক্টোবর, ২০২১ ১৮:৪৮

মালেতে আজ পর্দা উঠছে সাফ চ্যাম্পিয়নশিপের

অনলাইন ডেস্ক
মালেতে আজ পর্দা উঠছে সাফ চ্যাম্পিয়নশিপের

মালদ্বীপের রাজধানী মালেতে আজ শুক্রবার, ১ অক্টোবর পর্দা উঠতে যাচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপের। টুর্নামেন্টের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক মালদ্বীপ মুখোমুখি হবে নেপালের। ম্যাচটি মাঠে গড়াবে রাত ১০টায়। তার আগে হবে বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠান। 

দক্ষিণ এশিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদাকর এ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই মাঠে নামছে বাংলাদেশ। প্রথম দিনের প্রথম ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে আজ বিকেল ৫টায়।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগিয়ে, ১৮৮তম দল। আর শ্রীলঙ্কা ২০৫তম। মাঠের লড়াইয়েও কোচ অস্কার ব্রুজনের দল এগিয়ে। ১৬বারের দেখায় বাংলাদেশ জিতেছে ১০ ম্যাচ। আর শ্রীলঙ্কার চারটি। বাকি দুই ম্যাচ থেকে যায় অমীমাংসিত। সর্বশেষ ম্যাচেও জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ। ঘরের মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপে।

২০০৩ সালে দেশের মাটিতে সাফ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এটাই দেশের প্রথম এবং একমাত্র সাফ ট্রফি। ১৯৯৯ সালে ভারতের গোয়ায় আর ২০০৫ সালে পাকিস্তানের করাচিতে দুবার ফাইনাল খেলে ভারতের কাছে হার মানে দেশের ফুটবলাররা। 

সর্বশেষ ১৩ বছরে গ্রুপ পর্বের বাধাই ডিঙাতে পারেনি বাংলাদেশ। তবে কোচ অস্কার ব্রুজন ও ক্যাপ্টেন জামাল ভূঁইয়ার চোখ এবার শিরোপায়। 

উপরে