প্রকাশিত : ১৫ ডিসেম্বর, ২০২১ ১৪:৫৯

নিলামেও ইতিহাস গড়ল ব্র্যাডম্যানের ব্যাট

অনলাইন ডেস্ক
নিলামেও ইতিহাস গড়ল ব্র্যাডম্যানের ব্যাট

ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটারের নাম নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান। যিনি মাত্র ৫২ টেস্টের ক্যারিয়ারে ২৯টি সেঞ্চুরি হাঁকান। এর চেয়েও অবিশ্বাস্য ছিল তার ব্যাটিং গড়। যা ছিল ৯৯.৯৪।

কিংবদন্তি ডন ব্র্যাডম্যান নিজেই যেখানে ইতিহাস, সেখানে তার ব্যাটের মূল্য তো চওড়া হবে এটাই স্বাভাবিক। নিলামে তার ব্যাট বিক্রি হয়েছে আকাচুম্বি দামে।

১৯৩৪ সালের অ্যাশেজে ট্রিপল সেঞ্চুরি হাঁকানো ব্র্যাডম্যানের ব্যাটটি নিলামে ওঠানো হয়েছিল। যে ব্যাট দিয়ে তিনি ওপেনার বিল পোন্সফোর্ডের সঙ্গে গড়েছিলেন সর্বোচ্চ ৪৫১ রানের জুটি। সেই ইতিহাস গড়া ব্যাট বিক্রি হয়েছে প্রায় আড়াই লাখ ডলারে।

ব্যাটটি ১৯৯৯ সাল থেকে এতদিন রাখা হয় নিউ সাউথ ওয়েলসের সাউদার্ন হাইল্যান্ডসের ব্র্যাডম্যান জাদুঘরে। ব্যাটের নাম ছিল ‘উইলিয়াম সাইকস অ্যান্ড সন’।

শেষ পর্যন্ত এই ব্যাটটি দেড় কোটি টাকায় কিনে নিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি। যদিও তিনি এই ব্যাট নিজের কাছে রাখবেন না বয়লে জানিয়েছেন। ব্যাটটি রাখার জন্য দেবেন, ইন্টারন্যাশনাল ক্রিকেট হল অব ফেমে (আইসিএইচএফ)। যাতে করে যে কেউই সাক্ষী হতে পারে ইতিহাসের।

এ নিয়ে সাউথ ওয়েলস সাউদার্ন হাইল্যান্ডস জাদুঘরের নির্বাহী পরিচালক রিনা হোরে সিডনি মর্নিং হেরাল্ড ও দ্য এইজ’কে বলেছেন, নিলাম থেকে কিনে নেওয়া ব্যাটটির নতুন মালিক শুধু জানতে চেয়েছেন ব্যাটটি প্রদর্শনের জন্য জাদুঘরে রাখা যাবে কি না। এরপর সেটি এখানে রাখতে দুইবার ভাবেননি।

সাউদার্ন হাইল্যান্ডস জাদুঘরের নির্বাহী পরিচালক রিনা হোরে আরও বলেছেন, ‘ব্যাটটা আসলে কী সেটা সবার জানা। এটা ক্রিকেটের সম্পদ। এই ব্যাটে তিনি নিজ হাতে স্কোরগুলো লিখে রেখেছিলেন।’

এই ব্যাট দিয়ে ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে লিডসে ৩০৪ ও ওভালে ২৪৪ রান করেছিলেন ব্র্যাডম্যান। যা তিনি লিখে রাখেন ব্যাটে।

উপরে