প্রকাশিত : ১৯ ডিসেম্বর, ২০২১ ১৫:১০

কোহলির ডেপুটি হলেন রাহুল

অনলাইন ডেস্ক
কোহলির ডেপুটি হলেন রাহুল

দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজে সহ অধিনায়কের দায়িত্ব পেলেন ডানহাতি ওপেনার লোকেশ রাহুল। বিরাট কোহলির ডেপুটি হিসেবে রোহিত শর্মার স্থলাভিষিক্ত হলেন তিনি। হ্যামস্ট্রিং ইনজুরিতে দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন তারকা ব্যাটার রোহিত।

সহ অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার মাধ্যমে টেস্ট দলে জায়গাটাও পাকাপোক্ত হলো রাহুলের। গত দুই বছর ধরে পৃথ্বি শ, শুবমান গিল ও মায়াঙ্ক আগারওয়ালদের কারণে টপঅর্ডারে নিজের জায়গা খুঁজে পাচ্ছিলেন না তিনি। তবে আগস্টে ইংল্যান্ড সফরে ভালো খেলে সেটি আদায় করে নিয়েছেন রাহুল।

ইংল্যান্ড সফরের প্রথম ম্যাচে নটিংহ্যাম টেস্টে ৮৪ রানের দুর্দান্ত ইনিংস আসে রাহুলের ব্যাট থেকে। পরের ম্যাচে ঐতিহাসিক লর্ডসে হাঁকান সেঞ্চুরি। সেই সফরের চার ম্যাচে ভারতের ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার পেছনে অন্যতম ভূমিকা ছিল ২৯ বছর বয়সী এ ব্যাটারের।

তবে ইনজুরির কারণে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজটি খেলা হয়নি রাহুলের। সেখানে অনুপস্থিত থাকলেও এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা সিরিজে মায়াঙ্কের সঙ্গে ইনিংস সূচনার নিশ্চয়তা পেয়ে গেছেন তিনি। আগামী ২৬ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে তিন ম্যাচের টেস্ট সিরিজটি।

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের টেস্ট স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, প্রিয়াঙ্ক পাঞ্চাল, শ্রেয়াস আইয়ার, হানুমা বিহারি, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর ও মোহাম্মদ সিরাজ।

উপরে