প্রকাশিত : ১ এপ্রিল, ২০২২ ১৫:০৯

রেকর্ড রান তাড়া করে অস্ট্রেলিয়াকে হারাল পাকিস্তান

অনলাইন ডেস্ক
রেকর্ড রান তাড়া করে অস্ট্রেলিয়াকে হারাল পাকিস্তান

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে হারলেও দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নিল পাকিস্তান। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ইমাম উল হক ও বাবর আজমের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে ছয় উইকেটে হারিয়েছে পাকিস্তান। ৩৪৯ রানের লক্ষ্য এক ওভার বাকি থাকতেই পৌঁছে যায় পাকিস্তান। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে এটিই সর্বোচ্চ রান তাড়া করে জয়।

এই জয়ে সিরিজ এখন ১-১ এ সমতায়।

আগে ব্যাট করতে নেমে বেন ম্যাকডরমটের সেঞ্চুরি আর ট্রাভিস হেড-মার্নাস লাবুশেনেদের ব্যাটে অজিদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ৩৪৮ রান। পাকিস্তানের পেস তারকা শাহিন শাহ আফ্রিদি ৪ উইকেট নিলেও রান দিয়েছেন ১০ ওভারে ৬৩। দলীয় ১ রানেই শাহিন আফ্রিদির বলে 'গোল্ডেন ডাক' মারেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এরপর দ্বিতীয় উইকেটে ১৬২ রানের জুটি গড়ে হেড ও ম্যাকডরমট। ৭০ বলে ৬ চার ৫ ছক্কায় ৮৯ রানের ইনিংস খেলে হেড ফিরে গেলেও সেঞ্চুরি পূর্ণ করেই ফিরে যান ম্যাকডরমট। ১০৪ রান করেন তিনি। শেষ দিকে লাবুশানের ৪৯ বলে ৫৯ রান এবং স্টোয়নিসের ৩৩ বলে ৪৯ রানের ইনিংস অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহ এনে দেয়।

পাহাড় সমান ৩৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন দুই ওপেনার ফকর জামান ও ইমাম উল হক। উদ্বোধনী জুটিতে ১৮ ওভার ৫ বলে দু'জন তুলেন ১১৮ রান। ৬৪ বলে ৬৭ রান করে ফকর ফিরে গেলে ইমামের সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক বাবর আজম। দেখে শুনে দুর্দান্ত ব্যাটিং করে দুইজনই তুলে নেন সেঞ্চুরি।

২২৯ রানের মাথায় ৯৭ বলে ১০৬ করে জাম্পার বলে লাবুশানের হাতে ক্যাচ দিয়ে ইমাম ফিরে যান ড্রেসিং রুমে। এরপর রিজওয়ানের সঙ্গে ৮০ রানের জুটি গড়েন বাবর। পাকিস্তানের সংগ্রহ যখন ৩০৯ তখন ১১৪ রান করে নাথান এলিসের বলে আউট হয়ে ফিরে যান বাবর। ততোক্ষণে জয়ের রাস্তা সহজ হয়ে যায় পাকিস্তানের। শেষে রিজওয়ানের ২৩ এবং খুশদিল শাহর অপরাজিত ২৭ রান এক ওভার বাকি থাকতেই পাকিস্তানের জয় নিশ্চিত করে। অস্ট্রেলিয়ান বোলাররা তেমন সুবিধা করতে পারেনি। এডাম জাম্পা দশ ওভার বল করে ৭১ রানে নেন দুই উইকেট।

সিরিজ নির্ধারণী ম্যাচে আগামী ২ এপ্রিল মুখোমুখি হবে এই দুই দল।  

উপরে