প্রকাশিত : ২৬ মে, ২০২২ ১৮:৫৩

চার উইকেট হারিয়ে দিন শেষে বিপদে টাইগাররা

অনলাইন ডেস্ক
চার উইকেট হারিয়ে দিন শেষে বিপদে টাইগাররা

চতুর্থ দিনের শেষ দিকে মাঠে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা। দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৩৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। এখনো ১০৭ রানে পিছিয়ে স্বাগতিকরা।

মাহমুদুল হাসান জয় ১৫, তামিম ইকবাল ০, নাজমুল হোসেন শান্ত ২ ও মুমিনুল হক ০ রান নিয়ে ফিরে গেছেন। এখন ব্যাটিংয়ে আছেন প্রথম ইনিংসের দুই সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ও লিটন দাস। ১৪* রান নিয়ে এখন ব্যাটিং করে যাচ্ছেন মুশফিকুর রহিম। ১* রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন লিটন দাস। আসিথা ফার্নান্দো দুটি ও কাসুন রাজিথা একটি উইকেট পেয়েছেন।

তৃতীয় দিনে বল হাতে ঝলক দেখালেও আজ প্রথম দুই সেশন থেকে উইকেট পাননি সাকিব আল হাসান। কিন্তু চা বিরতির পর জ্বলে উঠেন বিশ্বসেরা অলরাউন্ডার। কেড়ে নেন আরও দুটি উইকেট। সব মিলিয়ে তার উইকেট দাঁড়াল পাঁচটি। টেস্টের এক ইনিংসে এনিয়ে ১৯বারের মতো পাঁচ উইকেট পেলেন এ বাঁ-হাতি স্পিনার। 

তবে শ্রীলঙ্কা তাদের কাজের কাজ আগেই সেরে ফেলেছে। অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্দিমালের জোড়া সেঞ্চুরির সুবাদে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৫০৬ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। সুবাদে সফরকারীরা লিড পায় ১৪১ রানের।

দুরন্ত ব্যাটিং করে যাচ্ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও চান্দিমাল। বেশ দাপটের সঙ্গেই দুজনে হাঁকিয়েছেন সেঞ্চুরি। ম্যাথুস ৩৪২ বলে ১২ বাউন্ডারি ও ২ ছক্কায় ১৪৫* রানের দুরন্ত এক ইনিংস খেলে অপরাজিত রয়ে গেছেন। আর চান্দিমাল ২১৯ বলে ১১ বাউন্ডার ও ১ ছক্কায় ১২৪ রান নিয়ে এবাদতের বলে ফিরে গেছেন সাজঘরে। 

বাংলাদেশের হয়ে ৪০.১ ওভারে ৯৬ রান খরচ করে পাঁচটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। আর ৩৮ ওভারে ১৪৮ রান দিয়ে এবাদত হোসেন পেয়েছেন চারটি উইকেট।

মুশফিকুর রহিম ও লিটন দাসের দুরন্ত সেঞ্চুরিতে প্রথম বাংলাদেশ গড়েছে ৩৬৫ রান। 

উপরে