প্রকাশিত : ১৭ জুলাই, ২০২২ ১৪:২৩

টি-টোয়েন্টি থেকে অবসরে তামিম ইকবাল

অনলাইন ডেস্ক
টি-টোয়েন্টি থেকে অবসরে তামিম ইকবাল

অনেক দিন ধরেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলছেন না তামিম ইকবাল। ক্রিকেটের ছোট্ট এ সংস্করণে তার খেলা না খেলা নিয়ে নানা গুঞ্জন ডালপালা মেলতে থাকে। অবশেষে  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেন দেশসেরা এ ওপেনার।

ওয়ানডে সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে টি-টোয়েন্টিকে গুডবাই জানিয়ে তামিম লিখেছেন, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আজকে থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করুন। ধন্যবাদ সবাইকে।’

সংযুক্ত আরব আমিরাতে হওয়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেননি টাইগারদের ওয়ানডে ক্যাপ্টেন তামিম। গত ২৭ জানুয়ারি বিপিএল চলাকালে হঠাৎ করেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ছয় মাসের ছুটি নেন তামিম। সেই ছুটি শেষ হওয়ার কথা ছিল আগামী ২৭ জুলাই। কিন্তু তার আগেই কুড়ি ওভারের ক্রিকেটকে বিদায় বলে দিলেন এ ক্রিকেট সুপারস্টার।

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন অবশ্য আগেই জানিয়ে রেখেছিলেন, উইন্ডিজ সফরে টি-টোয়েন্টি না খেললে আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলার সুযোগ পাবেন না তামিম। কিন্তু তারপরও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলেননি তামিম। টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়েই অনিশ্চয়তার মধ্যেই অবসরের সিদ্ধান্তটা জানিয়ে দিয়েছেন তিনি।

বিদায়ের আগে ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তামিম। ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে সংক্ষিপ্ততম সংস্করণে অভিষেক হয়েছিল তার।

১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ৭৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে একটি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম। তার সংগ্রহে রয়েছে ১,৭৫৮ রান। তার ক্যারিয়ার সেরা ইনিংস ১০৩*। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে ওমানের বিপক্ষে উপহার দিয়েছিলেন দারুণ এই ইনিংস।

উপরে