প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২২ ২১:০৬

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড, বিদায় অস্ট্রেলিয়ার

অনলাইন ডেস্ক
শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড, বিদায় অস্ট্রেলিয়ার

শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ইংল্যান্ডের। ইংলিশদের জয়ে কপাল পুড়লো স্বাগতিক অস্ট্রেলিয়ার। তারা সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেছে।

এই ম্যাচে আগে ব্যাট করে ১৪১ রান করেছিল শ্রীলঙ্কা। সেই পুঁজি নিয়েই শেষ পর্যন্ত লড়াই করেছে লঙ্কানরা। জয় পেতে ইংল্যান্ডকে খেলতে হয়েছে শেষ ওভার পর্যন্ত। মাঝারি লক্ষ্যে খেলতে নেমে দারুণ শুরু পায় ইংল্যান্ড। ওপেনিং জুটিতেই ৭০ রান যোগ করেন জস বাটলার ও অ্যালেক্স হেলস।

বাটলার ২৮ রান করে ফিরেছেন। হেলস আউট হয়েছেন ৪৭ রান করে। এরপর বেন স্টোকস একপ্রান্ত আগলে রাখলেও নিয়মিত বিরতিতে উইকেট পড়েছে ইংল্যান্ডের। হ্যারি ব্রুক (৪), লিয়াম লিভংস্টোন (৪), মঈন আলী (১) ও স্যাম কারানদের (৬) কেউই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি।

শেষ দিকে ক্রিস ওকসকে নিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেছেন স্টোকস। ধীরস্থির ইনিংস খেলে তিনি অপরাজিত ছিলেন ৪২ রান করে। শেষ দিকে এসে ওকস যোগ করেছেন ৬ রান। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে দুটি করে উইকেট নিয়েছেন লাহিরু কুমারা, ধনঞ্জয়া ডি সিলভা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পায় শ্রীলঙ্কা। পাথুম নিশাঙ্কা ও কুশাল মেন্ডিস মিলে যোগ করেন ৩৯ রান। কুশাল ১৮ রান করে আউট হলেও নিশাঙ্কা হাফ সেঞ্চুরি তুলে নিয়ে ফেরেন ৬৭ রান করে। এরপর ধনঞ্জয়া আউট হ্ন ৯ রান করে। ৮ রান করে ফেরেন চারিথা আসালাঙ্কা।

মূলত এ কারণেই রানের গতি কিছুটা ধীর হয়ে গিয়েছিলে শ্রীলঙ্কার। মিডল অর্ডারে ভানুকা রাজাপাকশে ২২ বলে ২২ রান করেন। শেষদিকে আর কেউই ব্যাট হাতে দাঁড়াতে না পারলে শ্রীলঙ্কার ইনিংস থামে ৮ উইকেট হারিয়ে ১৪১ রানে।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন মার্ক উড, একটি করে উইকেট পেয়েছেন স্টোকস, ওকস, কারান ও আদিল রশিদ। এই জয়ের ফলে গ্রুপ ওয়ানের দুইয়ের দুই সেমিফাইনালিস্টই নিশ্চিত হয়ে গেল। ইংল্যান্ডের আগে সেমিফাইনালে গেছে নিউজিল্যান্ড।

উপরে