প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২ ১৪:৫৯

গ্রুপসেরা হয়ে নকআউট পর্বে ইংল্যান্ড

অনলাইন ডেস্ক
গ্রুপসেরা হয়ে নকআউট পর্বে ইংল্যান্ড

অনুমিতভাবে বিশ্বকাপের শেষ ষোলোতে উঠেছে ইংল্যান্ড। এক পয়েন্ট হলেই যেখানে নকআউট পর্বে যাওয়া হতো তাদের সেখানে তারা প্রতিপক্ষকে হারিয়েছে বড় ব্যবধানেই।

মঙ্গলবার রাতে আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।

ম্যাচে জোড়া গোল করেছেন মার্কাস র‍্যাশফোর্ড; অন্য গোলটি ফিল ফোডেনের।

প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে পরাজিত করার পর দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল ইংল্যান্ড।

অপরদিকে, ৬৪ বছরের দীর্ঘ বিরতি শেষে এবার বিশ্বকাপে এসেছিল ওয়েলস। বিশ্বকাপে এবারের অর্জনের খাতায় কোনো জয় যোগ হয়নি। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র, দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে ২-০ গোলে হারের পর আজ হারল তারা ইংল্যান্ডের কাছে ৩-০ গোলে। বিশ্বকাপে মোট ৬ গোল খেয়ে করতে পেরেছে মাত্র একটি গোল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে পেনাল্টি থেকে গোলটি করেছিলেন দলের অধিনায়ক ও সেরা তারকা গ্যারেথ বেল।

শুরু থেকেই বলের নিয়ন্ত্রণে নেওয়া ইংল্যান্ড দল এগিয়ে যেতে পারত ম্যাচের দশম মিনিটেই। হ্যারি কেইনের থ্রু বল ধরে ডি–বক্সে ঢুকে পড়া র‍্যাশফোর্ড ওয়েলস গোলরক্ষক ড্যানি ওয়ার্ডকে পরাস্ত করতে পারেননি।

ম্যাচের ৩৮তম সুযোগ এসেছিল ফিল ফোডেনের সামনে। ম্যানচেস্টার সিটি এই ফরোয়ার্ড বল উড়িয়ে মারেন পোস্টের উপর দিয়ে।

ম্যাচের ৫০তম মিনিটে প্রথম গোলের দেখা পায় ইংল্যান্ড। গোলদাতা মার্কাস র‍্যাশফোর্ড। ফ্রি–কিক থেকে দুর্দান্ত এক গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেড এই তারকা।

পরের মিনিটেই ওয়েলস ডিফেন্সের ভুলে বল পান হ্যারি কেইন। তার পাস থেকে দারুণ ফিনিশিংয়ে ইংলিশদের লিড বাড়ান ফোডেন।

৬৮তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করেন র‍্যাশফোর্ড। এই গোলের মাধ্যমে ক্যারিয়ারে আন্তর্জাতিক ম্যাচে প্রথমবারের মত জোড়া গোল করলেন এই ফরোয়ার্ড।

এই জয়ে গ্রুপসেরা হয়ে শেষ ষোলোতে গেল ইংল্যান্ড। গ্রুপের অপর ম্যাচে ইরানকে হারিয়ে নকআউট পর্বে উন্নীত হয়েছে যুক্তরাষ্ট্রও।

নকআউট পর্বে আগামী ৫ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায় ইংল্যান্ড মুখোমুখি হবে সেনেগালের।

উপরে