প্রকাশিত : ৩০ ডিসেম্বর, ২০২২ ১৭:৫৯

স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট

অনলাইন ডেস্ক
স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট

সোমবার স্যান্টোসের সময় অনুযায়ী সকাল ১০টায় শুরু হবে পেলের শেষযাত্রা। এদিন সকাল ১০টায় স্যান্টোসে পেলের শেষযাত্রা শুরু হওয়ার পর মঙ্গলবার একই সময়ে প্রয়াত কিংবদন্তিকে সমাধিস্থ করা হবে। পেলের শেষযাত্রায় মায়ের বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে পেলের কফিনবন্দী দেহ। ফুটবল কিংবদন্তির মা সেলেস্তের বয়স ১০০ বছর। বয়সের ভারে শয্যাশায়ী তিনিও। ব্রাজিল ফুটবল ফেডারেশন সাত দিনের শোক পালনের নির্দেশিকা জারি করেছে। ব্রাজিলে তিনদিনের জাতীয় শোক ঘোষণার সময় বলেছেন প্রেসিডেন্ট বলসোনারো। তিনি বলেছেন, ‘পেলে ছিলেন ব্রাজিলের একজন মহান নাগরিক এবং দেশপ্রেমী। যেখানেই গিয়েছেন ব্রাজিলের সুনাম ছড়িয়েছেন।’ ব্রাজিল ফুটবল ফেডারেশন সাত দিনের শোক পালনের নির্দেশিকা জারি করেছে।

সোমবার সকালে তিনবারের বিশ্বকাপজয়ী ফুটবলারকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে আনা হবে ভিলা বেলমিরো স্টেডিয়ামে। শেষ শ্রদ্ধা জানাতে সকাল ১০টা থেকে অনুরাগীরা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন। স্যান্টোস ক্লাবের তরফে বিবৃতি দেওয়া হয়েছে। পেলের শেষকৃত্যের প্রক্রিয়া শুরু হবে সোমবার। শেষ হতে হতে মঙ্গলবার গড়িয়ে যাবে। শুধুমাত্র পরিবারের সদস্যদের উপস্থিতিতে স্যান্টোসের সমাধিস্থ করে হবে পেলের কফিনবন্দী দেহ। স্যান্টোস ফুটবল ক্লাবের স্টেডিয়াম ভিলা বেলমিরোয় শায়িত থাকবে পেলের দেহ। অনুরাগীরা সেখানেই শেষবারের মতো শ্রদ্ধা ও বিদায় জানাতে পারবেন কিংবদন্তিকে।

সেই ১৫ বছর বয়স থেকে সাও পাওলোর স্যান্টোস ফুটবল ক্লাবে কাটিয়েছেন। প্রচুর কেরিয়ারের মণি মাণিক্য কুড়িয়েছেন। এই দলের জার্সিতেই ১০০০তম গোল রয়েছে পেলের। সবকিছুর শুরু যেখানে, অন্তিম মুহূর্তটাও সেখানেই হবে পেলের। মৃত্যুকালে পেলের বয়স হয়ে ছিল ৮২ বছর। স্যান্টোস বলেন, তিনবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নকে বহনকারী কফিনটি সোমবার সকালে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে এবং সেটি মাঠের কেন্দ্রের বৃত্তে রাখা হবে। সোমবার সকাল ১০টায় পরিদর্শন শুরু করে হবে।

পেলের কফিনটি স্যান্টোসের রাস্তায় নিয়ে যাওয়া হবে এবং সেই সময়ে পেলের ১০০ বছর বয়সী মা সেলেস্টের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিন বন্দি দেহ। ব্রাজিলিয়ান মিডিয়ার সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে পেলের মা তার বিছানা ছেড়ে উঠতে পারেন না এবং তিনি কথা বলতে পারেন না। স্যান্টোসের একটি কবরস্থান মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকাতে সমাধিস্থ করা হবে পেলেকে। সেখানে শুধুমাত্র পরিবারের লোকেরাই উপস্থিত থাকবেন। পেলের স্যান্টোসে একটি বাড়ি আছে, যেখানে তিনি তার জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন। তিনি তার শেষ বছরগুলি গুয়ারুজা শহরে কাটিয়েছেন।

পেলের একটি কোলন টিউমার ২০২১ সালের সেপ্টেম্বরে অপসারণ করা হয়েছিল। তার পরিবার বা হাসপাতাল কেউই জানায়নি যে এটি অন্য অঙ্গে ছড়িয়েছে কিনা। নভেম্বরে তিনি আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ফিরে আসেন। COVID-19 এবং একটি শ্বাসযন্ত্রের সংক্রমণের চিকিৎসা চলছিল তাঁর। গত সপ্তাহে, হাসপাতাল এক বিবৃতিতে বলেছিল তার ক্যান্সারের চিকিৎসা চলছে। পেলে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন এবং ৭৭টি গোল করে পেলে দলের সর্বকালের শীর্ষস্থানীয় স্কোরারদের মধ্যে একজন ছিলেন। এবারের কাতার বিশ্বকাপে পেলের রেকর্ডের কাছে পৌঁছে গিয়েছে নেইমার।

উপরে