প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২৩ ১৯:৫৬

সেপ্টেম্বরে এশিয়া কাপ, বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা-আফগানিস্তান

অনলাইন ডেস্ক
সেপ্টেম্বরে এশিয়া কাপ, বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা-আফগানিস্তান

আগামী সেপ্টেম্বরে মাঠে গড়াবে এশিয়া কাপ। গতবার টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও আসন্ন আসর অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে। যেখানে অংশ নেবে মোট ছয় দল।

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ছাড়াও এই আসরে খেলবে কোয়ালিফাইং রাউন্ড খেলে আসা এক দল। যেখানে বাংলাদেশের গ্রুপে আছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। অন্য গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে থাকবে কোয়ালিফাই করা দল।

এসব তথ্য জানিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট জয় শাহ। একই সঙ্গে ২০২৩ ও ২০২৪ এর জন্য এসিসির ক্রিকেট ক্যালেন্ডার ও পাথওয়ে স্ট্রাকচারও প্রকাশ করেছেন তিনি।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে বাহরাইন, সৌদি আরব, ভুটান, চীন, মায়ানমার, মালদ্বীপ, থাইল্যান্ড, ইরান ও আরও দুই কোয়ালিফাইং দল নিয়ে হবে ৫০ ওভারের চ্যালেঞ্জার্স কাপ। মার্চে অঞ্চল ভিত্তিক ৮ দল নিয়ে হবে অনূর্ধ্ব-১৬ রিজিওনাল কাপ (৩৫ ওভারের)।

এপ্রিলে সংযুক্ত আরব আমিরাত, নেপাল, কুয়েত, কাতার, ওমান, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দুই কোয়ালিফাইং দল নিয়ে হবে ৫০ ওভারের প্রিমিয়ার কাপ। জুনে নারীদের ৮ দল (ভারত ‘এ’, পাকিস্তান ‘এ’, থাইল্যান্ড, বাংলাদেশ ‘এ’, শ্রীলঙ্কা ‘এ’, হংকং, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়া) নিয়ে হবে উইমেন্স টি-টোয়েন্টি ইমার্জিং টিম এশিয়া কাপ।

জুলাইয়ে হবে পুরুষদের ইমার্জিং টিম এশিয়া কাপ (৫০ ওভারের)। যেখানে ভারত ‘এ’ দল, পাকিস্তান ‘এ’ দল, শ্রীলঙ্কা ‘এ’ দল, আফগানিস্তান ‘এ’ দল, বাংলাদেশ ‘এ’ দল ও ৩ কোয়ালিফাইং দল খেলবে।

অক্টোবরে বাহরাইন, সৌদি আরব, ভুটান, চীন, মায়ানমার, মালদ্বীপ, থাইল্যান্ড, ইরান ও ২ কোয়ালিফাইং দল নিয়ে হবে মেন্স অনূর্ধ্ব-১৯ চ্যালেঞ্জার্স কাপ। সংযুক্ত আরব আমিরাত, নেপাল, কুয়েত, কাতার, ওমান, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দুই কোয়ালিফাইং দল নিয়ে হবে মেন্স অনূর্ধ্ব-১৯ প্রিমিয়ার কাপ।

ডিসেম্বর ভারত, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও ৩ কোয়ালিফাইং দল নিয়ে হবে মেন্স অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ।

উপরে