প্রকাশিত : ৫ মার্চ, ২০২৩ ১৫:৫১

সাউথ এশিয়ান সেস্টোবলে ভারতকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন

অনলাইন ডেস্ক
সাউথ এশিয়ান সেস্টোবলে ভারতকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন

প্রথমবারের মতো ভারতে অনুষ্ঠিত ‘সাউথ এশিয়ান সেস্টোবল প্রতিযোগিতা-২০২৩’ এর নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ দল। অন্যদিকে পুরুষ বিভাগে বাংলাদেশ রানার্স-আপ হয়েছে।

আজ রোববার সকালে মহারাষ্ট্রের নাগপুরে অনুষ্ঠিত নারী বিভাগের ফাইনালে ভারতকে ১৮-১৬ পয়েন্টের ব্যবধানে হারিয়ে বাংলাদেশ নারী সেস্টোবল দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অন্যদিকে পুরুষ বিভাগের ফাইনালে বাংলাদেশ দল ভারতের কাছে ২৭-২০ পয়েন্টের ব্যবধানে হেরে রানার্স-আপ হয়।

টুর্নামেন্টের নারী বিভাগে সেরা খেলোয়াড় হয়েছেন বাংলাদেশের শিরিন আক্তার। আর পুরুষ বিভাগের সেরা খেলোয়াড় হয়েছেন বাংলাদেশের তন্ময় দাস।

ভারতে অনুষ্ঠিত প্রথম সাউথ এশিয়ান সেস্টোবল টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশ নারী ও পুরুষ সেস্টোবল দলকে পৃষ্ঠপোষকতা দিয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পিএলসি)।

তার আগে শনিবার রাতে নারী বিভাগের ম্যাচে নেপালকে ৩০-১০ পয়েন্টের ব্যবধানে হারিয়ে বাংলাদেশ নারী সেস্টোবল দল ফাইনালে নাম লিখিয়েছিল। এরপর পুরুষ বিভাগের ম্যাচেও নেপালকে ২৫-১২ পয়েন্টে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল বাংলাদেশ পুরুষ সেস্টোবল দল।

এই টুর্নামেন্টে অংশ নিতে গেল মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি ২০২৩) রাতে ঢাকা ত্যাগ করে বাংলাদেশ সেস্টোবল দল। তারা ঢাকা থেকে কলকাতায় পৌঁছায়। সেখান থেকে ট্রেনযোগে মহারাষ্ট্রের নাগপুরে পৌঁছায়।

প্রথম সাউথ এশিয়ান সেস্টোবল প্রতিযোগিতায় বাংলাদেশ, ভারত ও নেপাল অংশ নিয়েছে। খেলা লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল খেলে ফাইনাল।

নারী বিভাগে চ্যাম্পিয়ন ও পুরুষ বিভাগে রানার্স-আপ হওয়ায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন ওয়ালটন গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), ‘ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ নারী সেস্টোবল দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের ওয়ালটন পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি। পাশাপাশি রানার্স-আপ হওয়া পুরুষ সেস্টোবল দলকেও অভিনন্দন জানাচ্ছি। তারা ভারতের সঙ্গে দারুণ লড়াই করেছে।’

বাংলাদেশ নারী দলের হয়ে ৯ জন ও পুরুষ দলের হয়ে ১০ জন খেলোয়াড় অংশ নিয়েছিল এই টুর্নামেন্টে। এছাড়া দলের সঙ্গে ছিলেন কোচ ও কর্মকর্তাগণ।

ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় প্রথম সাউথ এশিয়ান সেস্টোবল টুর্নামেন্টে অংশ নেওয়া বাংলাদেশ দলের নারী খেলোয়ড়রা হলেন- পূজা, দীপা, দুলালী, ইতি, শাহিনা, রিপা, ববি, নাজমা ও শিরিন। আর পুরুষ দলের খেলোয়াড়রা হলেন- মোমিন, তন্ময়, সালাম, শাহপরাণ, লিটন, রিপন, হাকিম, মৃদুল, সজীব ও রাসেল।

কোচ হিসেবে আছেন আরিফ খান। আর ম্যানেজার হিসেবে আছেন এন. ইসলাম। 

উপরে