প্রকাশিত : ১৮ মার্চ, ২০২৩ ১৫:৫৯

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে সাকিবের ৭ হাজার

অনলাইন ডেস্ক
দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে সাকিবের ৭ হাজার

ক্যাম্পারের বলে সিঙ্গেল নিয়ে ওয়ানডে ক্রিকেটে ৭ হাজারি ক্লাবে নাম লেখান সাকিব আল হাসান। ২১৬ ম্যাচে ৩৭.৮৪ গড়ে ৯ সেঞ্চুরিতে এই রান করেন বিশ্ব সেরা অলরাউন্ডার। ২৩৩ ম্যাচে ৮ হাজার ১৪৬ রান নিয়ে তার উপরে আছেন তামিম ইকবাল। এ ছাড়া ২২৭ ম্যাচ খেলে ৭ হাজার থেকে ৯৯ রান দূরে আছেন মুশফিকুর রহিম। এর আগে ইংল্যান্ড সিরিজে ৬ হাজার রান ও ৩০০ উইকেটের বিরল কীর্তি গড়েছিলেন। এবার আইরিশদের বিপক্ষে নাম লেখালেন নতুন রেকর্ডে। আইরিশদের বিপক্ষে এখন তিনি ব্যাট করছেন ২৯ রানে।

সাকিব-হৃদয় জুটিতে বাংলাদেশের সেঞ্চুরি

শান্ত ফেরার পর ক্রিজে সাকিবের সঙ্গী হন অভিষিক্ত তৌহিদ হৃদয়। দ্বিতীয় বলেই রানের খাতা খোলেন বাউন্ডারি দিয়ে। দুই প্রান্ত দুজনে খেলছেন বুঝেশুনে। তাদের জুটিতে ২০.৪ ওভারে বাংলাদেশ দলীয় স্কোর ১০০ পার করে। 

এবার ম্যাকব্রিনের ঘূর্ণিতে বোল্ড শান্ত

এক পাশে আগলে রেখে সাবলীল ছিলেন নাজমুল হোসেন শান্ত। ১৭তম ওভারে ম্যাকব্রিনের করা তৃতীয় বলে ফ্রন্ট ফুটে এসে ড্রাইভ করেছিলেন, ব্যাটে-বলে এক হয়নি। ভেঙে দেয় উইকেট। ৩৪ বলে ১ চারে ২৫ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৮১ রানে বাংলাদেশ হারালো তৃতীয় উইকেট। তার আউটে সাকিবের সঙ্গে গড়া ৪২ বলে ৩২ রানের জুটি ভেঙে যায়। ক্রিজে সাকিবের সঙ্গী অভিষিক্ত তৌহিদ হৃদয়। 

দারুণ ইনিংসের আভাস দিয়ে সাজঘরে লিটন

মার্ক অ্যাডেয়ারের করা পঞ্চম ওভারের দ্বিতীয় বল। শর্ট লেন্থের বাউন্স, লিটন দুর্দান্ত দক্ষতায় থার্ডম্যান অঞ্চল দিয়ে উড়িয়ে পাঠালেন বাউন্ডারির বাইরে। তামিম ফিরলেও লিটনের ব্যাট ছিল সাবলীল। কিন্তু থিতু হয়েও ক্রিজে বেশিক্ষণ থাকতে পারলেন না। আউট হওয়ার এক বল আগেও ক্যাম্পারকে ফ্লিক করে হাঁকিয়েছেন দারুণ চার। ব্যাক ফুটে খেলতে গিয়ে ধরা পড়েন কাভারে। ২ চার ১ ছয়ে ৩১ বলে ২৬ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। তার আউটে ভেঙে যায় শান্তর সঙ্গে গড়া ৪২ বলে ৩৯ রানের জুটি। ক্রিজে শান্তর সঙ্গী সাকিব।

৩ রানে ফিরলেন তামিম 

বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। তৃতীয় ওভারে সাজঘরে ফেরেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। সুইং করে বেরিয়ে যাওয়া বলে ড্রাইভ করতে গিয়ে বিপদে পড়েন তামিম। কানায় লেগে বল যায় প্রথম স্লিপে। সেখানে থাকা স্টার্লিং ক্যাচ ধরতে ভুল করেননি। ৯ বলে ৩ রান করেন তামিম। ক্রিজে লিটন দাসের সঙ্গী নাজমুল হোসেন শান্ত।

ব্যাটিংয়ে বাংলাদেশ, হৃদয়ের অভিষেক

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি বাংলাদেশ। এই ম্যাচে টস হেরে ব্যাটিং করবে তামিম ইকবালের দল। শনিবার দুপুর ২টায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলাটি শুরু হয়। 

বাংলাদেশ একাদশ

অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে পাওয়া চোটের কারণে মেহেদি হাসান মিরাজ নেই একাদশে। অভিষেক হচ্ছে তৌহিদ হৃদয়ের। ওয়ানডে দলে ফেরার পর একাদশে ফিরেছেন নাসুম আহমেদ। ফিরেছেন ইয়াসির আলী চৌধুরীও। 

একাদশে যারা, তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, ইয়াসির আলী চৌধুরী, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, এবাদত হোসেন চৌধুরী ও নাসুম আহমেদ।

ভালো খেলে জয়ের পাল্লা ভারী করতে চায় বাংলাদেশ

দুই দলের মুখোমুখিতে ফল হওয়া নয় ম্যাচের সাতটিতে বাংলাদেশ জিতেছে। হেরেছে দুটিতে। এবার তাদের বিপক্ষে হাথুরুসিংহের একটাই চাওয়া, ‘ছেলেদের থেকে একটাই প্রত্যাশা পারফর্ম করা। আমরা যখন ভালো খেলি তখন ম্যাচ জিতি। এবার সেই কাজটাই ওদের থেকে চাইছি।’

আগ্রাসী ক্রিকেট খেলতে নামবে বাংলাদেশ 

জয়-পরাজয় ছাপিয়ে হাথুরুসিংহের চাওয়া মাঠে নিজেদের আক্রমণাত্মক, আগ্রাসী, ক্ষুধার্ত চরিত্রটা ফুটিয়ে তোলা, ‘আমি ভিন্ন কিছুর জন্য তাকিয়ে থাকো। মাঠে চরিত্র ফুটিয়ে তোলা। তারা কিভাবে পরিস্থিতি সামলে নেয়। পারফরম্যান্স উঠা-নামা করবে। কিন্তু মাঠে নিজেদের শারীরিক ভাষা, ফিল্ডিং, অ্যাটিটিউড যেন প্রদর্শন করতে পারে। তাহলেই আমরা সঠিক পথে থাকব।’

ছাড় দেবে না আয়ারল্যান্ডও 

বাংলাদেশ যে ইংল্যান্ড দলকে ৩-০ ব্যবধানে কিছুদিন আগে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করেছে সেই দলটিকে বিশ্বকাপে একমাত্র হারিয়েছে এই আয়ারল্যান্ডই। সেই দলটি বাংলাদেশে এসেছে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ও একটি টেস্ট খেলতে।

উপরে