প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩ ১৪:১৭

ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপ্পে

অনলাইন ডেস্ক
ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপ্পে

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে হারার পর ফ্রান্সের নিয়মিত অধিনায়ক হুগো লরিস অবসর ঘোষণা করেন। সেই থেকে ফ্রান্সের অধিনায়কের পদটি শূন্য ছিল। এবার সেই দায়িত্ব নতুন একজনের কাঁধে তুলে দেওয়া হলো।

প্যারিস সেন্ত জার্মেইর (পিএসজি) ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সের নতুন অধিনায়ক হয়েছেন। মঙ্গলবার তাকে অধিনায়ক হিসেবে ঘোষণা দেন কোচ দিদিয়ের দেশম। জানা গেছে, সোমবারই তিনি সিদ্ধান্তটি দলের অন্যান্য খেলোয়াড়কে জানান।

এ বিষয়ে দেশম বলেছেন, ‘কিলিয়ান এমবাপ্পে ফ্রান্সের নতুন অধিনায়ক। আঁতোয়ান গ্রিজমান তার সহকারী। অধিনায়ক হওয়ার সব ধরনের যোগ্যতাই এমবাপ্পের রয়েছে। মাঠে বলুন কিংবা মাঠের বাইরে, সে দলের গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তারকারী খেলোয়াড়।’

সোমবার অনুশীলনের আগে অধিনায়ক হওয়ার বিষয়টি নিয়ে দেশম আলাদা করে কথা বলেন এমবাপ্পের সঙ্গে। বিষয়টি নিয়ে কথা বলেন অধিনায়ক হওয়ার আরেক দাবিদার গ্রিজমানের সঙ্গেও। এরপর সন্ধ্যায় প্রধান কোচ দেশম অধিনায়কের বিষয়ে তার সিদ্ধান্ত জানান সবাইকে। এমবাপ্পেকে অধিনায়ক করার বিষয়ে তার সিদ্ধান্ত সবাই মেনে নেন।

এর মধ্য দিয়ে ফ্রান্সের ফুটবল ইতিহাসে সবচেয়ে কম বয়সী অধিনায়ক হলেন দুই বিশ্বকাপে ১২ গোল করা এমবাপ্পে। অবশ্য তিনি এর আগে পিএসজির অধিনায়কত্ব করেছেন। এছাড়া ডেনমার্কের বিপক্ষের ম্যাচেও অর্ধেক সময় অধিনায়ক ছিলেন।

ফ্রান্সের নতুন অধিনায়ক হিসেবে এমবাপ্পে শুক্রবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামবেন। এদিন ইউরো বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ফ্রান্স। এরপর ফ্রান্স দল যাবে ডাবলিন। যেখানে তার নেতৃত্বে ফ্রান্স লড়বে আয়ারল্যান্ডের বিপক্ষে।

এমবাপ্পে ফ্রান্সের হয়ে এ পর্যন্ত ৬৬ ম্যাচ খেলে গোল করেছেন ৩৬টি।

হুগো লরিস ২০০৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত মোট ১৪ বছর ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন আন্তর্জাতিক অঙ্গনে। এবার সেই দায়িত্ব পালন করতে যাচ্ছেন এমবাপ্পে। তার নেতৃত্বে ফ্রান্স কেমন কি করে দেখার বিষয়।

উপরে